'অবিলম্বে মাস্ক পরুন', কোভিডের বাড়বাড়ন্ত নিয়ে সতর্কবার্তা চিকিৎসকদের

দেশের শীর্ষস্থানীয় চিকিৎসক সংস্থা ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন সাধারণ মানুষকে অবিলম্বে কোভিড উপযুক্ত নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছেন। তাদের বক্তব্য, প্রকাশ্যে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, সাবান এবং জল বা স্যানিটাইজার দিয়ে নিয়মিত হাত ধোয়া-সহ আসন্ন কোভিড প্রাদুর্ভাব কাটিয়ে ওঠার জন্য প্রয়োজনীয় তালিকাভুক্ত পদক্ষেপগুলি নেওয়া প্রয়োজন। 

Updated By: Dec 22, 2022, 05:56 PM IST
'অবিলম্বে মাস্ক পরুন', কোভিডের বাড়বাড়ন্ত নিয়ে সতর্কবার্তা চিকিৎসকদের
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিনে করোনার নতুন ভ্যারিয়েন্টের দাপটে ঘুম ছুটেছে ভারতের। রোজ সেখানে প্রায় দশ লাখ মানুষ আক্রান্ত হচ্ছেন।এনিয়ে দেশের অধিকাংশ রাজ্য যুদ্ধকালীন তত্পরতায় প্রস্তুতি শুরু করে দিয়েছে। একপ্রকার চতুর্থ ঢেউয়ের আশঙ্কায় কোনও বেঁধে নামছে কেন্দ্র। দেশের শীর্ষস্থানীয় চিকিৎসক সংস্থা ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন সাধারণ মানুষকে অবিলম্বে কোভিড উপযুক্ত নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছেন। তাদের পরামর্শ, প্রকাশ্যে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, সাবান এবং জল বা স্যানিটাইজার দিয়ে নিয়মিত হাত ধোয়া-সহ আসন্ন কোভিড প্রাদুর্ভাব কাটিয়ে ওঠার জন্য প্রয়োজনীয় তালিকাভুক্ত পদক্ষেপগুলি নেওয়া প্রয়োজন। 

আরও পড়ুন, Covid New Variant: চিনে হু হু করে বাড়ছে করোনা; বিপদের আশঙ্কায় কেন্দ্র, ফের বন্ধ হতে চলেছে স্কুল-কলেজ?

আইএমএ আরও জানিয়েছে, বিবাহ, রাজনৈতিক বা সামাজিক সভা এবং আন্তর্জাতিক ভ্রমণের মতো জনসমাগম এড়িয়ে চলতে হবে। জ্বর, গলাব্যথা, কাশি, হাঁচি-কাশি, হাঁপানির মতো উপসর্গ দেখা দিলে চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করে দ্রুত কোভিড টিকাকরণের পরামর্শ দেওয়ার জন্য সাধারণ মানুষকে পরামর্শ দেওয়া হয়েছে। বিভিন্ন দেশে হঠাৎ করে কোভিড আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন সাধারণ মানুষকে অবিলম্বে কোভিড-১৯ মোকাবিলায় উপযুক্ত আচরণ মেনে চলার আহ্বান জানিয়েছে।

গত ২৪ ঘন্টায় মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স ও ব্রাজিল থেকে প্রায় ৫ লক্ষ ৩৭ হাজার নতুন করে আক্রান্ত হয়েছেন। ভারতে গত ২৪ ঘন্টায় ১৪৫ জন নতুন করে আক্রান্ত হয়েছেন, যার মধ্যে চারটি নতুন চিন ভ্যারিয়্যান্ট বিএফ ৭। জরুরি ওষুধ, অক্সিজেন সরবরাহ ও অ্যাম্বুলেন্স পরিষেবা প্রদানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রক ও দফতরকে প্রয়োজনীয় নির্দেশ দিয়ে ২০২১ সালের মতো যে কোনও জরুরীকালীন পরিস্থিতির জন্য প্রস্তুতি জোরদার করতে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

আরও পড়ুন, COVID BF.7: করোনা ঠেকাতে 3T উপরে জোর, চতুর্থ ঢেউয়ের আশঙ্কায় কোমর বাঁধছে কেন্দ্র!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.