Lok Sabha Election 2024: দু-দিন দুরকম শতাংশের হিসেব, প্রথম ২ দফার ভোটের হার নিয়ে কমিশনকে চিঠি তৃণমূলের!

পরিসংখ্যান প্রকাশের এই পার্থক্য নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল। ভোট সম্পর্কিত বিস্তারিত পরিসংখ্য়ান প্রকাশ করার দাবি।

Updated By: May 7, 2024, 11:07 AM IST
Lok Sabha Election 2024: দু-দিন দুরকম শতাংশের হিসেব, প্রথম ২ দফার ভোটের হার নিয়ে কমিশনকে চিঠি তৃণমূলের!

রাজীব চক্রবর্তী: প্রথম দুই দফার ভোটের হার প্রকাশ করা নিয়ে দেশজুড়ে সমালোচনা করেছে বিরোধীরা। আরটিআই করার পর এবার সরাসরি নির্বাচন কমিশনে চিঠি দিল তৃণমূল। আজ দলের তরফে কমিশনে চিঠি দিয়ে প্রথম এবং দ্বিতীয় দফার ভোট সম্পর্কিত বিস্তারিত পরিসংখ্য়ান প্রকাশ করার দাবি জানানো হয়েছে। প্রতিটি লোকসভা কেন্দ্রে মোট ভোটার, তারমধ্যে কত ভোট পড়েছে সমস্ত পরিসংখ্যান বিস্তারিত উল্লেখ করে বিবৃতি জারি করার দাবি জানানো হয়েছে তৃণমূলের তরফে।

নির্বাচন কমিশনে দেওয়া চিঠিতে তৃণমূল উল্লেখ করেছে, "প্রথম এবং দ্বিতীয় দফার ভোটের হার ৩০ এপ্রিল প্রকাশ করেছে নির্বাচন কমিশন। যদিও সেখানে শুধুমাত্র ভোটদানের হার উল্লেখ করা ছিল। মোট ভোটার এবং কত শতাংশ ভোট পড়েছে তার কোনও উল্লেখ করা হয়নি। এর আগে প্রতিটি নির্বাচনে বিস্তারিত পরিসংখ্যান এবং তথ্য প্রকাশ করত নির্বাচন কমিশন। " তৃণমূলের বক্তব্য, ১৯ এপ্রিল সন্ধ্যায় বিবৃতি প্রকাশ করে জানানো হয় প্রথম দফায় ভোট পড়েছে ৬০ শতাংশ। যদিও ৩০ এপ্রিল প্রকাশ করা বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রথম দফায় মোট ৬৬.১৪ শতাংশ ভোট পড়েছে।

পরিসংখ্যান প্রকাশের এই পার্থক্য নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল। তৃতীয় দফার ভোটে এখনও সকাল ৯টা পর্যন্ত বাংলায় ভোটের হার ১৪.৬০ শতাংশ। জঙ্গিপুরে ১৬.৯৫ শতাংশ, মালদা দক্ষিণে ১১.১৭ শতাংশ,  মালদা উত্তরে ১৫.৩৩ শতাংশ ও মুর্শিদাবাদে ১৪.৮৭ শতাংশ ভোট পড়েছে।

আরও পড়ুন, West Bengal Lok Sabha Elections 2024: হরিহরপাড়ায় কংগ্রেস নেতার বাড়িতে বোমা, মুক্তারপুরে ভুয়ো এজেন্ট ধরতে দৌড়লেন সেলিম

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.