Corbett National Park: করবেটে সবাই বাঘ দেখতে যান, যদি বাঘই দেখতে আসে...

Corbett National Park: করবেট টাইগার পার্ক সম্পর্কে জানেন অনেকেই। সেখানে বাঘ দেখতে গিয়েছেনও বহু মানুষ।  কিন্তু এইবারে সেখানে ঘটল ঠিক তার উলটোটা। সেই ঘটনা ইন্টারনেটে এক ঝলক দেখে অবাক হলেন নেটিজেনরাও। 

Updated By: Apr 26, 2023, 07:51 PM IST
Corbett National Park: করবেটে সবাই বাঘ দেখতে যান, যদি বাঘই দেখতে আসে...

পায়েল মুখার্জী: আপনি কি রুদ্ধশ্বাস রোমাঞ্চকর অভিজ্ঞতা পেতে চান?ফোটোগ্রাফি আপনার নেশা? তাহলে সেই সুযোগ আপনি পেয়ে যেতে পারেন করবেট টাইগার রিজার্ভে। তবে এমন অভিজ্ঞতা আগে কখনও হয়নি আপনার। দিল্লির করবেট টাইগার পার্ক সম্পর্কে জানেন অনেকেই। সেখানে বাঘ দেখতে গিয়েছেন বহু মানুষ। কিন্তু এইবারে ঘটল ঠিক তার উলটোটা। 

আরও পড়ুন, SSC, Supreme Court: 'যত দ্রুত সম্ভব বাগ কমিটি রিপোর্ট খতিয়ে দেখতে হবে' 

সম্প্রতি এই করবেট টাইগার পার্কে দেখা যায় দুটি বাঘকে। সে আবার যে সে বাঘ নয়। ভ্রমণকারীদের সঙ্গে দেখা করতে বেরিয়ে এসেছে রয়্যাল বেঙ্গল টাইগার। জানা গিয়েছে, বহু বছর পর এমন ভাবে প্রকাশ্যে বেরিয়ে আসে এই বন্য প্রাণী। পার্কের মধ্যে পযর্টকদের ওপর আচমকা ঝাঁপিয়ে পরে সেই বন্যপ্রাণ। এ যেন এক অবিশ্বাস্য ঘটনা। এমন দৃশ্য হয়ত আগে কখনও দেখেননি আপনি। এই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই বিস্মিত নেটিজেনরা। 

বিগত এক দশকে হাজারেও বেশি বাঘের মৃত্য়ু হয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, গত ১০ বছরে মোট ১ হাজার ৫৯টি বাঘের মৃত্য়ু হয়েছে। যার বেশিরভাগই মধ্যপ্রদেশে। তবে উল্লেখ্য বিষয় হল, বিগত এক দশকে মধ্যপ্রদেশে যেমন সবচেয়ে বেশি বাঘের মৃত্য়ু হয়েছে, ঠিক তেমনই এই রাজ্যেই বাঘের সংখ্যা সবচেয়ে বেশি। তার কারণ, বাঘ বাঁচাতে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের প্রকল্প চালু করেছে সরকার। সেই উদ্যোগে যোগ দিয়েছেন বেশ কিছু সংস্থাও। 

আরও পড়ুন, Mumbai: স্ত্রীকে দায়ী, নোট লিখে মেয়েকে খুন করে আত্মঘাতী ব্যবসায়ী

ভারতে বাঘের সংখ্যা যাতে কোনওভাবেই হ্রাস না পায়, সেই পরিকল্পনা নেয় উত্তরবঙ্গের একটি গুরুত্বপূর্ণ অভয়ারণ্য বক্সা। বক্সা ব্যাঘ্র প্রকল্পে বাঘের অস্তিত্ব ধরা পড়েছিল ২০২১ সালের জানুয়ারি মাসে। এই বনাঞ্চলে গত কয়েক বছর ধরে বাইরে থেকে বাঘ আনার কথা চলছে। কিন্তু বাঘের বসবাসের জন্য কতটা উপযুক্ত বা অন্য রাজ্য থেকে বাঘ এনে ছেড়ে দেওয়ার জন্য এই জঙ্গল কতটা প্রস্তুত, তা নিয়ে উঠছে প্রশ্ন। সে বিষয়টি জানার উপর জোর দিচ্ছে বন বিভাগ। এর জন্য আগামী মাসে বক্সা ব্যাঘ্র প্রকল্পে আসতে চলেছে বাঘ নিয়ে নীতি নির্ধারক কমিটি। এই প্রচেষ্টায় সামিল রয়েছে ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি এবং গ্লোবাল টাইগার ফোরামের শীর্ষকর্তারা। ইতোমধ্যেই এই নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছে এই ব্যাঘ্র প্রকল্পের কর্তারা। 

বক্সার জঙ্গলকে বাঘের বসবাসের উপযুক্ত করে তোলার জন্য ইতোমধ্যেই প্রস্তুতি নেওয়া শুরু হয়ে গিয়েছে। জানা গিয়েছে, জঙ্গলের কাছে যে সমস্ত আবাসন গড়ে উঠেছে সেগুলি সরানোর বিষয়ে আলোচনা করা হচ্ছে। ২০১৪ সালে ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি বক্সার জঙ্গলে একটি সমীক্ষা চালায়। তাতে দেখা যায়, সমীক্ষার রিপোর্টে দাবি করা হয়, জঙ্গলের তিনটি বাঘ রয়েছে। কিন্তু, ২০১৮ সালে একটি সমীক্ষায় বাঘের সংখ্যা শূন্য বলে দাবি করা হয়। এ বছরও বক্সার জঙ্গলে সমীক্ষা করেছে ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি। তবে এবার বক্সায় বাঘ দেখা যাবে বলে আশা প্রকাশ করেছেন আধিকারিকরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.