রাজ্যের ১০ লাখ শ্রমিকের জন্য ‘টিফিন ‌যোজনা’ চালু করল ছত্তিসগঢ় সরকার

একসময় জয়ললিততা শুরু করেছিলেন আম্মা ক্যান্টিন। এবার ছত্তিসগঢে়  রমণ সিং চালু করে দিলেন বিনামূল্যে টিফিন দেওয়ার প্রকল্প

Updated By: Aug 11, 2018, 06:23 PM IST
রাজ্যের ১০ লাখ শ্রমিকের জন্য ‘টিফিন ‌যোজনা’ চালু করল ছত্তিসগঢ় সরকার

নিজস্ব প্রতিবেদন: একসময় জয়ললিততা শুরু করেছিলেন আম্মা ক্যান্টিন। দিল্লিতেও এই ধরনের সস্তায় খাবার দেওয়ার ব্যবস্থা চালু করার চেষ্টা হয়েছিল। এবার ছত্তিসগঢেরমণ সিং চালু করে দিলেন বিনামূল্যে টিফিন দেওয়ার প্রকল্প।

আরও পড়ুন-কী বললেন অমিত শাহ, জেনে নিন ২০টি পয়েন্টে

মুখ্যমন্ত্রী মনরেগা মজদুর টিফিন বিরতণ ‌যোজনা-য় রাজ্যের ১০ লাখ শ্রমিককে স্বাস্থ্যকর খাবার দেওয়া হবে। জানালেন মুখ্যমন্ত্রী। রমণ সিং বলেন, ‘শ্রমিকদের জন্য রাজ্য একাধিক প্রকল্প চালু করেছে সরকার। এর মধ্যে একটি হল এই মহাত্মা গান্ধী গ্রামীণ রোজগার গ্যারান্টি ‌যোজনা। এই প্রকল্পে রাজ্যে ১০ লাখ ৮০ হাজার শ্রমিককে টিফিন দেওয়া হবে। সরকাররে উদ্দেশ্যই হল, গরিব মানুষের জীব‌নযাত্রার মান আরও উন্নত করা। বিশেষত রাজ্যের গ্রামীণ এলাকায়।’

শুক্রবার ওই প্রকল্পের উদ্বোধন করেন রমণ সিং। এদিন তিনি আরও বলেন, রাজ্যের ওই দশ লাখেরও বেশি শ্রমিককে বিনামূল্যে টিফিন বক্স বিতরণ করা হবে। আগামী ৪৫ দিনের মধ্যে ওই কাজ শেষ হবে।

আরও পড়ুন-বিজেপি কীভাবে বাংলা বিরোধী? দলের প্রতিষ্ঠাতাই তো বাংলার মহান সন্তান: অমিত 

এদিন ওই অনুষ্ঠানে রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী অজয় চন্দ্রকর বলেন, ছত্তিসগঢ়ই দেশের একমাত্র একটি রাজ্য ‌যেখানে রাজ্যে মহিলা শ্রমিক ‌যারা মনরেগা প্রকল্পে নথিভুক্ত তারা মাতৃত্বকালীন অবস্থাতেও পুরো বেতন পেয়ে থাকেন। কাজ শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে রাজ্যের ৭০ শতাংশ শ্রমিক তাদের বেতনে পেয়ে ‌যান।

.