বিদ্যুতকেন্দ্রে তীব্র বিস্ফোরণ, গুরুতর জখম ৮, লকডাউন লঘু হতেই পর পর দুর্ঘটনা

এদিন বিকাল ৫টা নাগাদ একটি বয়লারে বিস্ফোরণ হয়। বিকট শব্দের সঙ্গে ছড়িয়ে পড়ে আগুন।

Updated By: May 7, 2020, 10:18 PM IST
বিদ্যুতকেন্দ্রে তীব্র বিস্ফোরণ, গুরুতর জখম ৮, লকডাউন লঘু হতেই পর পর দুর্ঘটনা

নিজস্ব প্রতিবেদন : গত ২৪ ঘণ্টায় এই নিয়ে পর পর তিনটি ঘটনা। অন্ধ্রপ্রদেশ, ছত্তীসগঢ়ের পর এবার তামিলনাড়ুর কুড্ডালোড়ের বিদ্যুত্ কেন্দ্র। বৃহস্পতিবার সন্ধ্যায় সরকারি বিদ্যুত্ কেন্দ্রে বয়লার ফেটে গুরুতরভাবে জখম হলেন ৮ কর্মী। 

নেইভেলি লিগনাইট কর্পোরেশনের এই পাওয়ার প্ল্যান্টে এদিন বিকাল ৫টা নাগাদ একটি বয়লারে বিস্ফোরণ হয়। বিকট শব্দের সঙ্গে ছড়িয়ে পড়ে আগুন। সেখানে কর্মরত ৮ কর্মী প্রচন্ড বিস্ফোরণে আহত হন। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, আহতদের মধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক। তাঁদের প্রত্যেককেই ত্রিচির কউভেরি হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

কিন্তু কীভাবে ঘটল এমন বিস্ফোরণ? কারখানা কর্তৃপক্ষ জানান, এদিন বিদ্যুতের চাহিদা বৃদ্ধি পাওয়ায় প্ল্যান্টে ষষ্ঠ বয়লারটি চালানো হয়। আর তার পরেই ঘটে বিস্ফোরণ। ঘটনার পেছনে কারণ কী জানতে তদন্তের আশ্বাস দিয়েছেন বিদ্যুতকেন্দ্রের প্রধান রাকেশ কুমার। 

বিশাখাপত্তনমের গ্যাস লিক ও ছত্তীসগঢ়ের কাগজ কারখানার গ্যাস লিক কাণ্ড, দুই ক্ষেত্রেই লকডাউনের পর হঠাত্ কাজ শুরু করাকেই দায়ী করছেন অনেকেই। বিশাখাপত্তনমের ক্ষেত্রে পুলিসের দাবি, গত ২৫ মার্চ থেকে কারখানা বন্ধ থাকায় রক্ষণাবেক্ষণ হয়নি। তার ফলেই লিকের ঘটনা ঘটে। এ ক্ষেত্রেও কী সেরকম কিছু ঘটেছে কিনা তা জিজ্ঞাসা করা হলে রাকেশ বলেন, “বয়লারটি হঠাত্ চালু করা হয়েছে এমন নয়। গত ২৪ ঘণ্টা ধরে নিয়ম মেনে ধীরে ধীরেই বাড়ানো হয়েছে উত্তাপ।”
আরও পড়ুন: বিশাখাপত্তনমের পর ছত্তিশগড়, এবার গ্যাস দুর্ঘটনায় অসুস্থ ৭

.