`প্রগাশ` সদস্যদের হুমকির জেরে গ্রেফতার ৩

কাশ্মীরের প্রথম মেয়েদের `প্রগাশ`-এর সদস্যদের অনলাইনে হুমকি দেওয়ায় এখনও পর্যন্ত ৩ জনকে গ্রেফতার করেছে জম্মু কাশ্মীর পুলিশ। দক্ষিণ কাশ্মীরের বিজবেহরা থেকে তারিক খান, গান্দেরওয়াল থেকে রামিজ শাহকে গ্রেফতার করেছে পুলিসের বিশেষ তদন্তকারী দল (সিট)। তৃতীয় ব্যক্তির পরিচয় এখনও প্রকাশ করেনি পুলিশ। হুমকির ঘটনায় যুক্ত অপরাধীদের গ্রেফতার করতে জম্মু কাশ্মীর পুলিসের ডিজি অশোক প্রসাদ কেন্দ্রীয় শাখাগুলির কাছে সাহায্য চেয়েছেন বলে জানা গিয়েছে। প্রগাশ-এর সদস্যদের বাড়ির পাশে নিরাপত্তারও নির্দেশ দিয়েছেন তিনি।

Updated By: Feb 7, 2013, 11:01 AM IST

কাশ্মীরের প্রথম মেয়েদের `প্রগাশ`-এর সদস্যদের অনলাইনে হুমকি দেওয়ায় এখনও পর্যন্ত ৩ জনকে গ্রেফতার করেছে জম্মু কাশ্মীর পুলিশ। দক্ষিণ কাশ্মীরের বিজবেহরা থেকে তারিক খান, গান্দেরওয়াল থেকে রামিজ শাহকে গ্রেফতার করেছে পুলিসের বিশেষ তদন্তকারী দল (সিট)। তৃতীয় ব্যক্তির পরিচয় এখনও প্রকাশ করেনি পুলিশ।
হুমকির ঘটনায় যুক্ত অপরাধীদের গ্রেফতার করতে জম্মু কাশ্মীর পুলিসের ডিজি অশোক প্রসাদ কেন্দ্রীয় শাখাগুলির কাছে সাহায্য চেয়েছেন বলে জানা গিয়েছে। প্রগাশ-এর সদস্যদের বাড়ির পাশে নিরাপত্তারও নির্দেশ দিয়েছেন তিনি।
পুলিস সূত্রে খবর, এখনও পর্যন্ত ২৬টি আইপি অ্যাডরেসের সন্ধান মিলেছে। এই আইপি অ্যাডরেসগুলি থেকে অভদ্র মন্তব্য, হুমকি পাঠানো হয়। এর পরই আইটি আইনের ৬৬ এ এবং দণ্ডবিধির ৫০৬ ধারায় অভিযোগ জানানো হয়।
গায়িকা-গিটারিস্ট নোমা নাজির, ড্রামার ফারহা দিবা, গিটারিস্ট অনীকা খালিদ, বছর পনেরোর এই তিন কিশোরী গত বছরের ডিসেম্বরে কাশ্মীরের `ব্যাটেল অফ ব্যান্ড`-জিতে নেয়। ভাগ বসায় একচ্ছত্র পুরুষ-ব্যান্ড-সাম্রাজ্যে। তারপর থেকে মোবাইল আর ইন্টারনেটে কদর্য ভাষায় তাদের আক্রমণ করা শুরু হয়।
গ্র্যান্ড মুফতি বসিরুদ্দিন আহমেদ গান গাওয়াকে `অ-ইসলামিক` আখ্যা দিয়ে এই তিন কিশোরীর নামে `ফতোয়া` জারি করেন। সূত্রে খবর এই ফতোয়ার পরেই মানসিক ভাবে বিধ্বস্ত ক্লাস টেনের এই তিনটি মেয়ে গান ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

.