নতুন বছরই ব্যাঙ্ক থেকে টাকা তোলার ওপর চাপতে পারে কর!

আজই সীমান্তে অশান্তি নিয়ে ফের সার্জিক্যাল স্ট্রাইকের হুমকি দিয়েছেন সেনা প্রধান ববিপিন রাওয়াত। আর এবার তারই মাঝে নোট বাতিল ইস্যুতে নতুন ধরনের ফতয়া জারির আশঙ্কায় দেশ। বলা ভালো, ফের আর্থিক সার্জিক্যাল স্ট্রাইকের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র।

Updated By: Jan 13, 2017, 07:44 PM IST
নতুন বছরই ব্যাঙ্ক থেকে টাকা তোলার ওপর চাপতে পারে কর!

ওয়েব ডেস্ক : আজই সীমান্তে অশান্তি নিয়ে ফের সার্জিক্যাল স্ট্রাইকের হুমকি দিয়েছেন সেনা প্রধান ববিপিন রাওয়াত। আর এবার তারই মাঝে নোট বাতিল ইস্যুতে নতুন ধরনের ফতয়া জারির আশঙ্কায় দেশ। বলা ভালো, ফের আর্থিক সার্জিক্যাল স্ট্রাইকের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র।

কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে খবর, এবার থেকে নগদ টাকা ব্যাঙ্ক থেকে তোলার ক্ষেত্রেও দিতে হবে কর। ব্যাঙ্কিং ট্রানজাকশন ট্যাক্স নামে নতুন এই কর ব্যবস্থা চালু করার সুপারিশ করা হয়েছে প্রধানমন্ত্রীর দফতরে। সূত্রের খবর, বিষয়টি ইতিমধ্যেই খতিয়ে দেখা শুরু করেছে প্রধানমন্ত্রীর দফতর। ওই সুপারিশে সরকার সম্মত হলে আগামী ১ এপ্রিল থেকেই তা দেশজুড়ে লাগু হতে পারে।

আরও পড়ুন- বদলে যাচ্ছে প্যান কার্ডের নকশা, জেনে নিন

এদিকে, বিশেষজ্ঞদের মতে এই ধরনের কর ব্যবস্থা নতুন করে চালু হলে মধ্যবিত্তদের ওপর আরও চাপ বাড়বে। সূত্রের খবর কোনও নির্দিষ্ট অঙ্কের পরই ওই কর লাগু করা হতে পারে।

প্রসঙ্গত ২০০৫ থেকে ২০০৯ পর্যন্ত ভারতে চালু ছিল এই কর ব্যবস্থা। ২০০৯ সালের পর তা বন্ধ হয়ে যায়। ৫০ হাজার টাকা বা তার বেশি অঙ্কের টাকা লেনদেনের ওপর এবারও একই ভাবে ০.১ শতাংশ হারে কর বসানো হতে পারে। ২০১৬-র ৮ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশজুড়ে ৫০০ ও ১০০০ টাকার পুরনো নোট বাতিলের কথা ঘোষণা করেন। নোট বাতিলের ঘোষণার পর থেকেই সরকার কখনও ক্যাশলেস আবার কখনও লেস-ক্যাশ লেনদেনের কথা বলে এসেছে। সেই পরিস্থিতে এবার নিজেদের লক্ষ্যে এগোতেই এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

.