Menstrual Leave: স্বাধীনতা দিবসে মহিলাদের দারুণ উপহার, এবার ঋতুকালীন ছুটি সরকারি, বেসরকারি কর্মীদের

Menstrual Leave: বহু চর্চিত ঋতুকালীন ছুটি এবার কার্যকর করল ওড়িশা সরকার। মহিলা কর্মচারীরা তাঁদের মাসিক ঋতুচক্রের প্রথম বা দ্বিতীয় দিনে সবতেন ছুটি নিতে পারবেন। 

Updated By: Aug 15, 2024, 03:52 PM IST
Menstrual Leave: স্বাধীনতা দিবসে মহিলাদের দারুণ উপহার, এবার ঋতুকালীন ছুটি সরকারি, বেসরকারি কর্মীদের
ঋতুকালীন ছুটি এবার কার্যকর করল ওড়িশা সরকার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৭৮ তম স্বাধীনতা দিবস (78th Independence Day) উপলক্ষে ওড়িশা সরকারের দারুণ উপহার মহিলাদের। এবার থেকে সরকারি ও বেসরকারি কর্মীরা পাবেন একদিনের ঋতুকালীন ছুটি (one-day menstrual leave)। সেই রাজ্য়ের ডেপুটি মুখ্য়মন্ত্রী প্রভাতী পারিদা বৃহস্পতিবার এই ঘোষণা করেছেন কটকের জেলা স্তরের এক স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে। অবিলম্বে এই ছুটি কার্যকর হবে। মহিলা কর্মচারীরা তাঁদের মাসিক ঋতুচক্রের প্রথম বা দ্বিতীয় দিনে সবতেন ছুটি নিতে পারবেন। মহিলাদের সুস্বাস্থ্যের কথা ভেবেই ওড়িশা সরকারের এই পদক্ষেপ। 

আরও পড়ুন: মায়ের উচ্চতা মাত্র আড়াই ফুট, জটিল অস্ত্রোপচারে অসাধ্যসাধন বর্ধমান মেডিক্যালের

ওড়িশা সরকারের এই পদক্ষেপ সাম্প্রতিক পরিস্থিতির বিচারে ভীষণই সামঞ্জস্যপূর্ণ। ঋতুকালীন সবেতন ছুটির অধিকার (মহিলা ও রূপান্তরিত নারীদের ক্ষেত্রে তিনদিন) ও ঋতুস্রাবের সময়ে প্রয়োজনীয় সরঞ্জাম বিনামূল্যে দেওয়ার প্রস্তাব দেওয়া হলেও, সেই বিল এখনও কার্যকর করা হয়নি। সুপ্রিম কোর্টও সম্প্রতি কেন্দ্রীয় সরকারকে মহিলা কর্মচারীদের জন্য ঋতুকালীন ছুটির বিষয়ে একটি মডেল নীতি তৈরি করতে বলেছে। দেশের সর্বোচ্চ আদালত বিশেষ ভাবে বলা হয়েছে যে, এই সমস্যাটি বিচার বিভাগীয় হস্তক্ষেপের পরিবর্তে নীতি-নির্ধারণের আওতায় ফেলা উচিত।
 
বর্তমানে, বিহার এবং কেরালাতে ঋতুকালীন ছুটি কার্যক। বিহারে ১৯৯২ সালে এই নীতি চালু হয়েছে। সেখানে প্রতি মাসে মহিলা কর্মচারীরা দু'দিনের সবেতন ছুটি নিতে পারেন। গতবছর কেরালার সরকার জানিয়ে দেয় যে, সমস্ত বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানে ঋতুকালীন ছুটি চালু করেছে। এর সঙ্গেই ১৮ পেরিয়ে যাওয়া মহিলাদের জন্য় ৬০ দিনের মাতৃত্বকালীন ছুটি ধার্য করা হয়েছে। ভারতে  Zomato-র মতো বেসরকারি সংস্থা ২০২০ সাল থেকে এই ছুটি দিয়ে আসছে। যেখানে বছরে ১০টি সবেতন ঋতুকালীন ছুটি নেওয়া যায়।

ভারতে ঋতুকালীন সবেতন ছুটির জন্য কোনও জাতীয় আইন এখনও নেই। মেনস্টুরেশন বেনিফিট বিল এবং মহিলাদের যৌন, প্রজনন এবং ঋতুস্রাব অধিকার বিল পাস করার পূর্ববর্তী কোনও প্রচেষ্টাই সফল হয়নি। তবে ওড়িশার সাম্প্রতিক নীতি কর্মক্ষেত্রে মহিলাদের চাহিদাগুলিকে স্বীকৃতি দেওয়ার এবং মোকাবেলা করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তা বলাই যায়।

আরও পড়ুন: দোকানে বসেছিলেন, আচমকাই ছুরির কোপ তৃণমূল নেতাকে

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.