‘সোনার ডিম’ বিক্রি করছে সরকার, রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ নিয়ে কটাক্ষ প্রিয়ঙ্কার

নির্মলা সীতারামনের এই ঘোষণা সমালোচনা শুরু করে দিয়েছেন বিরোধীরা। তাঁদের কটাক্ষ, আর্থিক মন্দার দোহাই দিয়ে একের পর এক সরকারি প্রতিষ্ঠানে বেসরকারির হাতে তুলে দেওয়া হচ্ছে

Updated By: Nov 20, 2019, 03:52 PM IST
‘সোনার ডিম’ বিক্রি করছে সরকার, রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ নিয়ে কটাক্ষ প্রিয়ঙ্কার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সরকারি প্রতিষ্ঠানগুলি ‘দেশের সোনার ডিম।’ দেশের গর্ব। কিন্তু সেগুলো বিক্রি করে দেওয়া হচ্ছে। কেন্দ্রের সমালোচনায় মুখর হলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী বঢরা। তাঁর কটাক্ষ, দেশ গড়ার প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। কিন্তু দেশের সেরা প্রতিষ্ঠানগুলোকে বিক্রি করে ফাঁপা করে দেওয়া হচ্ছে।

প্রিয়ঙ্কার এই কটাক্ষ আসলে ভারত পেট্রলিয়াম, এয়ার ইন্ডিয়া বেসরকারিকরণ নিয়ে অর্থমন্ত্রীর সম্প্রতি মন্তব্যকে কেন্দ্র করে। সর্বভারতীয় এক দৈনিক পত্রিকায় সাক্ষাত্কারে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, আগামী ২০২০ সালের মধ্যে ভারত পেট্রলিয়াম, এয়ার ইন্ডিয়া, বেঙ্গল কেমিক্যাল বেসরকারির হাতে তুলে দেওয়া হবে। কারণ হিসাবে তাঁর ব্যাখ্যা, ঋণে জর্জরিত সংস্থাগুলির স্বার্থেই এই পদক্ষেপ।

আরও পড়ুন- গোটা দেশে হবে NRC, বাদ পড়বে না অসমও: সংসদে জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী

নির্মলা সীতারামনের এই ঘোষণা সমালোচনা শুরু করে দিয়েছেন বিরোধীরা। তাঁদের কটাক্ষ, আর্থিক মন্দার দোহাই দিয়ে একের পর এক সরকারি প্রতিষ্ঠানে বেসরকারির হাতে তুলে দেওয়া হচ্ছে। এটা মোদী সরকারের ব্যর্থতা ছাড়া কিছুই নয়। প্রায় ৫৮ হাজার কোটি টাকার ঋণে ডুবে এয়ার ইন্ডিয়া। অর্থমন্ত্রীর দাবি, এয়ার ইন্ডিয়াকে নিতে ঢালাও আগ্রহপত্র (এক্সপ্রেশন অব ইন্টারেস্ট) জমা পড়েছে। কেন্দ্রের হাতে রয়েছে একশো শতাংশ শেয়ার। কতটা বেসরকারের হাতে তুলে দেওয়া হবে, তা এখনও পর্যন্ত নিশ্চিত নয়। অন্যদিকে ১৯৭৬সালে সরকারের ছত্রছায়ায় আসা দেশের অন্যতম তেল সংশোধনাগার ভারত পেট্রলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল)-কে বেসরকারির হাতে তুলে দেওয়া হবে। প্রায় ৫৩ শতাংশ শেয়ার রয়েছে কেন্দ্রের।

.