বিয়েতে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করার পথে উত্তরপ্রদেশ

বিয়ের ক্ষেত্রে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশ সরকার। রাজ্যের প্রতিটি মানুষ তথা মুসলিম সম্প্রদায়ের মানুষদেরও এই নিয়মের মধ্যে নিয়ে আসা হবে বলে খবর। রাজ্যের নারী কল্যাণ দফতর এই আইনের খসড়া প্রস্তুত করেছে এবং আগামী ক্যাবিনেট বৈঠকেই তা পেশ করা হবে বলে জানিয়েছে বিশেষ সরকারি সূত্র। মুসলিম সম্প্রদায়কেও এই আইনের আওতায় আনতে যোগী সরকারকে বিশেষ সাহায্যে করবে এই সংক্রান্ত সুপ্রিম কোর্টের নির্দেশ যেখানে বিবাহ রেজিস্ট্রেশন আবশ্যিক করার আদেশ দিয়েছে মহামান্য আদালত।

Updated By: Jun 13, 2017, 11:43 AM IST
বিয়েতে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করার পথে উত্তরপ্রদেশ

ওয়েব ডেস্ক: বিয়ের ক্ষেত্রে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশ সরকার। রাজ্যের প্রতিটি মানুষ তথা মুসলিম সম্প্রদায়ের মানুষদেরও এই নিয়মের মধ্যে নিয়ে আসা হবে বলে খবর। রাজ্যের নারী কল্যাণ দফতর এই আইনের খসড়া প্রস্তুত করেছে এবং আগামী ক্যাবিনেট বৈঠকেই তা পেশ করা হবে বলে জানিয়েছে বিশেষ সরকারি সূত্র। মুসলিম সম্প্রদায়কেও এই আইনের আওতায় আনতে যোগী সরকারকে বিশেষ সাহায্যে করবে এই সংক্রান্ত সুপ্রিম কোর্টের নির্দেশ যেখানে বিবাহ রেজিস্ট্রেশন আবশ্যিক করার আদেশ দিয়েছে মহামান্য আদালত।

সরকারের তরফে আরও খবর, এই নিয়ম যারা মানবে না অর্থাত্ বিবাহের সময় রেজিস্ট্রেশন করাবে না, তারা সকলেই সব রকম সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবে। উল্লেখ্য, হিমাচল প্রদেশ, কেরল, বিহার, রাজস্থানের মতো রাজ্য ইতিমধ্যেই বিবাহ রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করেছে এবং আইন না মানলে শাস্তির ব্যবস্থাও রয়েছে। এবার সে পথেই পা বাড়ালো যোগী রাজ্য। (আরও পড়ুন- "নো আধার, নো বেতন", শিক্ষকদের কড়া বার্তা যোগী প্রশাসনের)

.