Delhi-Mumbai Expressway: এবার মুম্বই যেতে লাগবে আগের চেয়ে অর্ধেক সময়! এক্সপ্রেসওয়ের এই বিষয়টি এশিয়ায় সর্বপ্রথম...

Delhi-Mumbai Expressway: দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে মোট ১৩৮৬ কিলোমিটার পথ তৈরির কেন্দ্রীয় প্রকল্পটির জন্য ১২ হাজার ১৫০ কোটি টাকারও বেশি বরাদ্দ। এক্সপ্রেসওয়টির সব থেকে বড় বিষয় হল, দিল্লি থেকে মুম্বই যাওয়ার জন্য এখন যে-সময় লাগে তার চেয়ে অন্ততপক্ষে ৫০ শতাংশ কম সময় লাগবে এতে। আগে সড়কপথে দিল্লি থেকে মুম্বই যেতে সময় লাগত ১ দিনের মতো, ২৪ ঘণ্টা। নতুন রাস্তাটি খুলে গেলে সেটি এক ধাক্কায় ১২ ঘণ্টায়!

Updated By: Feb 11, 2023, 05:56 PM IST
Delhi-Mumbai Expressway: এবার মুম্বই যেতে লাগবে আগের চেয়ে অর্ধেক সময়! এক্সপ্রেসওয়ের এই বিষয়টি এশিয়ায় সর্বপ্রথম...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামীকাল রবিবার প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে। আগামীকাল রবিবার প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী প্রস্তাবিত এই বিশাল সড়ক প্রকল্পের অন্যতম অংশ দিল্লি-দৌসা-লালসট ২৪৬ কিলোমিটার সড়কের উদ্বোধন করবেন। এটিকে দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের রাজস্থান লেগ বলে উল্লেখ করা হচ্ছে। নতুন এই রাস্তা দিয়ে দিল্লি থেকে জয়পুরে যেতে এখন থেকে লাগবে মাত্র সাড়ে তিন ঘণ্টা। আগে লাগত ৫ ঘণ্টা। নতুন রাস্তার ফলে ভ্রমণসময় এক ধাক্কায় দেড় ঘণ্টা কমবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুুন: Mahua Moitra: 'ভালোবাসা দিবসের জন্য নতুন পরিকল্পনা করতে হবে', মোদী সরকাকে মহুয়া মৈত্রের কটাক্ষ

দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে মোট ১৩৮৬ কিলোমিটার পথ তৈরির কেন্দ্রীয় প্রকল্পটির জন্য ১২ হাজার ১৫০ কোটি টাকারও বেশি বরাদ্দ। তবে এই এক্সপ্রেসওয়ের সব থেকে বড় বিষয় হল, রাস্তাটি সম্পূর্ণ হলে দিল্লি থেকে মুম্বই যাওয়ার জন্য এখন যে-সময় লাগে তার চেয়ে অন্ততপক্ষে ৫০ শতাংশ কম সময় লাগবে। আগে সড়ক পথে দিল্লি থেকে মুম্বই যেতে সময় লাগত প্রায় ১ দিনের মতো, ২৪ ঘণ্টা। নতুন রাস্তাটি খুলে গেলে সেটা নেমে আসবে ১২ ঘণ্টায়! তার মানে, এই পথে ১০-১২ ঘণ্টা সময় কম লাগবে। সংশ্লিষ্ট মহল বলছে, আগামী লোকসভা ভোটের আগে এই প্রকল্পটি নির্বাচনী ময়দানে বিজেপির হাতের অন্যতম অস্ত্র হতে পারে। 

আরও পড়ুুন: Nirmala Sitharaman: 'ডেটল দিয়ে মুখ ঢুয়ে আসুন', কংগ্রেসকে লোকসভায় তীব্র আক্রমণ সীতারামণের

দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়েটি ছটি রাজ্যের মধ্যে দিয়ে যাবে। এটি ছুঁয়ে যাবে যথাক্রমে দিল্লি, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট ও মহারাষ্ট্র। এর ফলে নতুন এই এক্সপ্রেসওয়েটি কিছু গুরুত্বপূর্ণ শহরকেও নতুন করে যুক্ত করবে। যেমন-- কোটা, ইন্দোর, জয়পুর, ভোপাল, ভদোদরা, সুরাট। এ ছাড়াও এটি কিছু গুরুত্বপূর্ণ এয়ারপোর্টে পৌঁছনো আগের চেয়ে সহজ করে দেবে। যুক্ত করবে ১৩টি বন্দরকে। আসন্ন গ্রিন ফিল্ড এয়ারপোর্ট, যেমন জেওয়ার এয়ারপোর্ট বা নভি মুম্বই এয়ারপোর্টে পৌঁছনোটাও এর ফলে সহজ হয়ে উঠবে। 

রণথম্ভোর ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারির উপর যাতে যতটা সম্ভব কম প্রভাব পড়ে সেভাবেই বানানো হয়েছে এই সড়ক। শুধু তাই নয়, এই সড়কটি ভারতে এবং এশিয়াতেও প্রথম কোনও সড়ক যেখানে বন্যপ্রাণীদের চলাচলের জন্য ওভারপাস ও আন্ডারপাস তৈরি করা হয়েছে। 

এই এক্সপ্রেসওয়েটি ভারতের এই অঞ্চলের অর্থনীতিকে প্রবল ভাবে উজ্জীবিত করবে। এই পথটি যে-যে এলাকা ছুঁয়ে যাবে সেই-সেই এলাকার স্থানীয় অর্থনীতি নানা ভাবে সমৃদ্ধ হবে বলে আশা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.