২৬/১১ মুম্বই হামলার আঁতুড় ঘর পাকিস্তানই, বিস্ফোরক স্বীকারোক্তি প্রাক্তন পাক গোয়েন্দা প্রধানের

পাকিস্তানের মাটিতেই হয়েছিল ভয়াবহ ২৬/১১-এর পরিকল্পনা। এই প্রথমবার বহু বিতর্কিত এই অভিযোগ স্বীকার করে নিলেন পাকিস্তানেরেই এক শীর্ষ নিরাপত্তা আধিকারিক।

Updated By: Aug 4, 2015, 05:02 PM IST
 ২৬/১১ মুম্বই হামলার আঁতুড় ঘর পাকিস্তানই, বিস্ফোরক স্বীকারোক্তি প্রাক্তন পাক গোয়েন্দা প্রধানের

ওয়েব ডেস্ক: পাকিস্তানের মাটিতেই হয়েছিল ভয়াবহ ২৬/১১-এর পরিকল্পনা। এই প্রথমবার বহু বিতর্কিত এই অভিযোগ স্বীকার করে নিলেন পাকিস্তানেরেই এক শীর্ষ নিরাপত্তা আধিকারিক।

ফেডেরাল ইনভেস্টিগেসন এজেন্সি (এফআইএ)-এর প্রাক্তন ডিরেক্টর জেনেরাল তারিক খোসা জারি দাবি করেছেন ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বই হামলার ব্লু প্রিন্ট তৈরি হয়েছিল পাকিস্তানেই। আজ তারিক খোসার এই বিস্ফোরক স্বীকারোক্তি প্রকাশিত হয়েছে পাকিস্তানি নিউজ পেপার ডনের ওয়েবসাইটে।

শুধু পরিকল্পনাও নয়, সন্ত্রাস হানাও নিয়ন্ত্রিত হয়েছিল পাকিস্তান থেকেই। জানিয়েছেন তারিক খোসা।

ছাব্বিশ এগারোর মুম্বই সন্ত্রাস নিয়ে পাকিস্তানের যে তদন্ত, তার দায়িত্বে ছিল ফেডারাল ইনভেস্টিগেটিভ এজেন্সি। সেই সংস্থার প্রধান ছিলেন তারিক খোসা। দ্য ডন পত্রিকার প্রবন্ধে খোসা স্বীকার করে নিয়েছেন, আজমল কসাব পাকিস্তানি নাগরিক। করাচির একটি বাড়ির কন্ট্রোল রুম থেকেই মুম্বই হামলা পরিচালনা করা হয় বলেও জানিয়েছেন তিনি। কসাব ও অন্য জঙ্গিদের সিন্ধের থাট্টার কাছে যে ট্রেনিং দেওয়া হয়েছিল, সেই প্রমাণও মিলেছে বলে প্রবন্ধে লিখেছেন তারিক। একইসঙ্গে তারিক ভারতকে কাঠগড়ায় তুলে মন্তব্য করেছেন, ভারতের আলমারিতেও যে অনেক নরকঙ্কাল রয়েছে, এমন তথ্যপ্রমাণ পাকিস্তানের কাছেও রয়েছে। এরপরেই তাঁর প্রস্তাব, এই পরিস্থিতিতে ভারত ও পাকিস্তান দুপক্ষই তাদের ত্রুটি স্বীকার করুক এবং শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে দ্বিপাক্ষিক সমস্যা মিটিয়ে নিতে পারে।

 

 

.