গড়করি ইস্যুতে ক্রমশ স্পষ্ট হচ্ছে ভাঙন

বিজেপির কোর গ্রুপ তাঁর পাশে থাকলেও নীতিন গড়করি ইস্যুতে দলের মধ্যে বিভাজন এখন স্পষ্ট। তাঁর বিরুদ্ধে আর্থিক অসঙ্গতির অভিযোগ ওঠার পর থেকেই সভাপতির পদ থেকে নীতিন গড়করির পদত্যাগের দাবিতে সরব বিজেপির অন্যতম শীর্ষ নেতা রাম জেঠমালানি। তবে তিনি একা নন। এই ইস্যুতে যশবন্ত সিং, যশবন্ত সিনহা ও শত্রুঘ্ন সিনহার মত দলের আরও কয়েকজনেরও সমর্থন আছে বলেও দাবি করেছেন রাম জেঠমালানি।

Updated By: Nov 7, 2012, 11:45 AM IST

বিজেপির কোর গ্রুপ তাঁর পাশে থাকলেও নীতিন গড়করি ইস্যুতে দলের মধ্যে বিভাজন এখন স্পষ্ট। তাঁর বিরুদ্ধে আর্থিক অসঙ্গতির অভিযোগ ওঠার পর থেকেই সভাপতির পদ থেকে নীতিন গড়করির পদত্যাগের দাবিতে সরব বিজেপির অন্যতম শীর্ষ নেতা রাম জেঠমালানি। তবে তিনি একা নন। এই ইস্যুতে যশবন্ত সিং, যশবন্ত সিনহা ও শত্রুঘ্ন সিনহার মত দলের আরও কয়েকজনেরও সমর্থন আছে বলেও দাবি করেছেন রাম জেঠমালানি। তবে মঙ্গলবার রাতে কোর গ্রুপের বৈঠকের পর বিজেপির মুখপাত্র রবিশঙ্কর প্রসাদ জানান, আইনত কোনও ভুল করেন নি নীতিন গড়করি। তাই দল তাঁর পাশে আছে।
বিজেপি সভাপতি নীতিন গড়করির বিরুদ্ধে আর্থিক অসঙ্গতির অভিযোগ ওঠার পর থেকেই অস্বস্তিতে ছিল বিজেপি। দলের ভাবমুর্তি নষ্ট হয়েছে। এই অভিযোগে দলের ভিতরে ও বাইরে সমালোচনার ঝড় উঠতে শুরু করে। এ অবস্থায়  সভাপতি পদ থেকে নীতিন গড়করির পদত্যাগে দাবি করেন দলের প্রবীন নেতা রাম জেঠমালানি। যদিও তার আগেই গড়করি ইস্যুতে প্রতিবাদ জানিয়ে দলের কার্যকরি সমিতি থেকে ইস্তফা দেন রাম জেঠমালানির পুত্র মহেশ। তারপর থেকেই গড়করির বিরুদ্ধে আরও সরব হন দলের এই প্রবীন নেতা। তাঁর দাবি, এই ইস্যুতে তাঁর পাশে রয়েছেন যশবন্ত সিং, যশবন্ত সিনহা, শত্রুঘ্ন সিনহার মত বিজেপির বেশকয়েকজন নেতা। এমনকি খোদ লালকৃষ্ণ আদবানীও গড়করির বিরুদ্ধে বলেই দাবি বিজেপির একাংশের। বিষয়টি নিয়ে আডবাণীকে চিঠিও লেখেন রাম জেঠমালানি। যদিও টুইটারে নীতিন গড়করিকেই সমর্থনের কথা জানান সুষমা স্বরাজ। 
তবে শুধু আর্থিক অসঙ্গতিই নয়। সম্প্রতি স্বামী বিবেকানন্দ নিয়ে তাঁর মন্তব্যের প্রেক্ষিতেও সমালোচনার ঝড় ওঠায় মঙ্গলবার দুপুরে ক্ষমা চান গড়করি। তারপরেও অস্বস্তির পারদ না কমায়, মঙ্গলবার রাতে ফের বৈঠকে বসে বিজেপির কোর কমিটি। সেখানে অরুণ জেটলি, সুষমা স্বরাজ, মোক্তার আব্বাস নাকভি, প্রকাশ জাভরেকর, মুরলী মোনহর জোশিরা থাকলেও, ছিলেন না লালকৃষ্ণ আডবাণী এবং নীতিন গড়করি। বৈঠক শেষে দলের সিদ্ধান্তের কথা সাংবাদিকদের পড়ে শোনান রবিশঙ্কর প্রসাদ। কোর কমিটি নীতিন গড়করিকে ক্লিনচিট দিলেও, বিজেপি সভাপতির বিরুদ্ধে তোপ দেগেছে কংগ্রেস। তাদের বক্তব্য, মঙ্গলবার কোর কমিটির বৈঠকে লালকৃষ্ণ আডবাণীর অনুপস্থিতিই বুঝিয়ে দেয়, গড়করি ইস্যুতে বিজেপির মধ্যে বিভাজন স্পষ্ট।
 
বিজেপি সভাপতি হিসেবে এবছরের ডিসেম্বর মাসে শেষ হচ্ছে নীতিন গড়করির মেয়াদ। তবে তাঁকে দ্বিতীয় দফায় সভাপতির পদে বহাল রাখতে, ইতিমধ্যেই দলের সংবিধানে প্রয়োজনীয় সংশোধন এনেছে বিজেপি। তবে দু`হাজার চোদ্দোর লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে দুর্নীতির অভিযোগ অভিযুক্ত গড়করিকেই পুনরায় সভপতি পদে বহাল রাখা হয় কিনা, এখন সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।
 

.