Teachers' Day 2022: কেন ৫ সেপ্টেম্বর শিক্ষকদের শ্রদ্ধা জানানোর দিন?

ড. সর্বপল্লী রাধাকৃষ্ণণের ছাত্রদের তাঁর কাছে আর্জি ছিল, বছরের একটি দিন শিক্ষকদের সম্মান দেওয়ার জন্য় যেন ধার্য করা হয়। অবেশেষে, তাঁর নিজের জন্মদিনটিই শিক্ষক দিবসে হিসেবে নির্দিষ্ট হয়।

Updated By: Sep 3, 2022, 02:56 PM IST
Teachers' Day 2022: কেন ৫ সেপ্টেম্বর শিক্ষকদের শ্রদ্ধা জানানোর দিন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী সোমবার ভারতের শিক্ষা-সংস্কৃতির জগতে এক বিশেষ দিন। ভারতে প্রতি বছর ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালন কা হয়। ভারত দিনটি পালন করে শিক্ষাবিদ ড. সর্বপল্লী রাধাকৃষ্ণণকে সম্মান জানানোর জন্য। এদিন বিশ্ব জুড়ে শিক্ষাবিদদের সম্মান জানানো হয়। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি তথা দার্শনিক ভারতরত্ন সর্বপল্লী রাধাকৃষ্ণণ ১৮৮৮ সালের এই দিনে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৬২ সালে তিনি ভারতের রাষ্ট্রপতি হয়েছিলেন। যদিও তার আগে থেকেই তাঁর ছাত্রদের তাঁর কাছে আর্জি ছিল, বছরের একটি দিন শিক্ষকদের সম্মান দেওয়ার জন্য় যেন ধার্য করা হয়। অবেশেষে, তাঁর নিজের জন্মদিনটিই শিক্ষক দিবসে হিসেবে নির্দিষ্ট হয়। প্রতি বছরই এই দিনটির একটি থিম থাকে। এ বছরের থিম হল -- টিচার্স: লিডিং ইন ক্রাইসিস, রিইমেজিং দ্য ফিউচার।  

শিক্ষকেরা তো শুধু আমাদের শিক্ষাই দেন না, তাঁরা আমাদের মধ্যে অনেক ভালো ভালো জিনিস ঢুকিয়ে দেন, যাতে পরবর্তী জীবনে আমরা অনেক ভালো মানুষ হতে পারি। জীবনে বড় কাজ করার জন্য প্রথাগত শিক্ষার পাশেও আরও অনেক কিছু দরকার পড়ে যার জেরে জীবনের কঠিন কঠিন লড়াইগুলি লড়া যায়। আর আমাদের সেই লড়াইয়ের ভিতটা গড়ে দেন শিক্ষকেরাই। তাই শিক্ষকদের অবদানের কোনও তুলনা নেই। শিক্ষকদের জন্য একটি দিন তাই ধার্য করার পিছনে যথেষ্ট যুক্তি আছে। 

আরও পড়ুন: Indian Economy: যুক্তরাজ্যকে টপকে গেল ভারত! বিশ্বে পঞ্চম অর্থনৈতিক শক্তি...

১ শিক্ষকেরা আমাদের মূল শিক্ষাটা দেন

২ তাঁরা ভবিষ্যৎ গড়ে দেন

৩ তাঁরা আমাদের ভিতরের সুপ্ত সম্ভাবনার দরজাটা খুলে দেন

৪ পড়ুয়াদের উৎসাহিত করেন

৫ বরাবর পড়ুয়াদের অভিভাবকত্ব করে চলেন 

খুব কম বয়সেই মানুষ শিক্ষকের সংস্পর্শে আসেন। বাড়ির বা পরিবারের লোকজনের বাইরে শিক্ষকই সেই মানুষ বাড়ির বৃত্তের বাইরে বেরিয়ে যাঁর সংস্পর্শে আসতে হয়। ফলে সেই ছোট ছেলে বা মেয়েটির মনের গঠনের ক্ষেত্রে শিক্ষকের প্রভূত অবদান থাকে। তাই শিক্ষাদানের কাজটা তো প্রাথমিক, সেটা তো থাকেই। পাশাপাশি সংশ্লিষ্ট পড়ুয়ার মানসিক গঠনের ক্ষেত্রে শিক্ষকের বিপুল দায়িত্ব থাকে। ভালো করে পড়ানোর পাশাপাশি যেসব শিক্ষক সেই দায়িত্বটাও যথোচিত ভাবে পালন করেন সেই শিক্ষকদেরই সমাজ মনে রাখে। আর সেই শিক্ষকেরাই সমাজের সম্পদ হিসেবে গণ্য হন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.