সেনাপ্রধানের নিশানায় তেজেন্দ্র সিং, অভিযোগ খারিজ প্রতিরক্ষা বিজ্ঞানীর

জেনারেল ভি কে সিংয়ের তরফে সিবিআই-কে পাঠানো অভিযোগপত্রে সুনির্দিষ্ট ভাবে তাঁকে ঘুষের প্রস্তাব দেওয়ার দায়ে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল তেজেন্দ্র সিংয়ের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে। তবে সিবিআই-সূত্রে খবর, চিঠিতে দুর্নীতির টাকার অঙ্ক লেখা হয়নি। এই পরিস্থিতির মধ্যেই শনিবার সরাসরি জেনারেল ভি কে সিংয়ের অভিযোগের বিরোধিতা করেছেন ভারতীয় প্রতিরক্ষা গবেষণা সংস্থা `ডিআরডিও`-র প্রধান ভি কে সারস্বত।

Updated By: Mar 31, 2012, 03:51 PM IST

জেনারেল ভি কে সিংয়ের তরফে সিবিআই-কে পাঠানো অভিযোগপত্রে সুনির্দিষ্ট ভাবে তাঁকে ঘুষের প্রস্তাব দেওয়ার দায়ে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল তেজেন্দ্র সিংয়ের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে। তবে সিবিআই-সূত্রে খবর, চিঠিতে দুর্নীতির টাকার অঙ্ক লেখা হয়নি। এই পরিস্থিতির মধ্যেই শনিবার সরাসরি জেনারেল ভি কে সিংয়ের অভিযোগের বিরোধিতা করেছেন ভারতীয় প্রতিরক্ষা গবেষণা সংস্থা `ডিআরডিও`-র প্রধান ভি কে সারস্বত। তাঁর দাবি, ভারতীয় ফৌজের ব্যবহৃত টেট্রা একটি উত্‍কৃষ্ট মানের ট্রাক।
পাশাপাশি, সেনাবাহিনীতে টেট্রা ট্রাক কেনাবেচায় দুর্নীতির অভিযোগের তদন্তে চেক প্রজাতন্ত্রের সঙ্গে যোগাযোগ করছে সিবিআই। চেক প্রজাতন্ত্রের ট্রাক নির্মাতা কোম্পানি টেট্রা-র প্রধান অংশীদার, ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ী গোষ্ঠীর মালিকানাধিন সংস্থা ভেকট্রা-র বিরুদ্ধেও কয়েকটি আর্থিক অনিয়মের খোঁজ পেয়েছে সিবিআই। সে বিষয়ে চেক প্রজাতন্ত্রের দুর্নীতিদমন বিভাগের কাছ থেকে তথ্য সংগ্রহের চেষ্টা করছে সিবিআইয়ের ইকনমিক অফেন্স উইং। প্রসঙ্গত, সেনাপ্রধানের বয়ান রেকর্ড করার পর ভেকট্রা`র ভারতীয় অংশীদার রবি ঝষি-সহ কয়েকজনকে ইতিমধ্যেই জিজ্ঞসাবাদের জন্য তলব করেছে সিবিআই।
রবিবার সেনাপ্রধান ভি কে সিং একটি ইংরেজি দৈনিকে দেওয়া সাক্ষাত্‍কারে নাম না করে তেজেন্দ্র সিংয়ের বিরুদ্ধে সেনাবাহিনীর জন্য ৬০০টি নিম্নমানের গাড়ি কেনার বিনিময়ে তাঁকে ১৪ কোটি টাকা ঘুষের প্রস্তাব দেওয়ার অভিযোগ এনেছিলেন। এরপর সংশ্লিষ্ট সংস্থার তৈরি নিম্নমানের ট্রাকগুলি কেনা হয় বলেও জানিয়েছিলেন জেনরেল সিং। মিডিয়ায় এই ঘটনা প্রচারিত হওয়ার পরই সিবিআই তদন্তের নির্দেশ দেন প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি।

মঙ্গলবার রাজ্যসভায় অ্যান্টনি জানান, এক বছর আগে কথাচ্ছলে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল তেজিন্দর সিংয়ের বিরুদ্ধে তাঁকে ঘুষের প্রস্তাব দেওয়ার অভিযোগ এনেছিলেন জেনারেল ভি কে সিং। কিন্তু সে সময় সেনাপ্রধান নিজেই এই ঘটনা নিয়ে তদন্তে আগ্রহ দেখাননি। প্রতিরক্ষামন্ত্রীর এই বিবৃতির প্রেক্ষিতে ইতিমধ্যেই সেনাপ্রধানের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন সামরিক গোয়েন্দা সংস্থা-র প্রাক্তন প্রধান তেজেন্দ্র সিং। পুরো ঘটনার সঙ্গে ভারতীয় ফৌজে টেট্রা ট্রাক সরবরাহকারী রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা 'ভারত আর্থ মুভার্স লিমিটেড' (বিইএমএল)-এর নামও উঠে এসেছে ইতিমধ্যেই।
অন্যদিকে সেনাবাহিনীতে দুর্নীতি নিয়ে তৃণমূল সাংসদ অম্বিকা বন্দ্যোপাধ্যায়ের চিঠির ভিত্তিতে কোনও পদক্ষেপ করা হচ্ছে না বলেও সিবিআইয়ের তরফে জানানো হয়েছে। সিবিআই জানিয়েছে অম্বিকা বন্দ্যোপাধ্যায়ের চিঠি ইতিমধ্যেই খতিয়ে দেখেছে ক্যাবিনেট সেক্রেটারি। তাই সেই বিষয়টি ফের খতিয়ে দেখার প্রয়োজন আপাতত নেই। উল্লেখ্য, হাওড়ার তৃণমূল সাংসদের একটি চিঠির উপর ভিত্তি করে ভারতীয় গুপ্তচরসংস্থা `র`-এর নিয়ন্ত্রণাধীন `স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স`-এর প্রাক্তন ডিরেক্টর লেফটেন্যান্ট জেনারেল দলবীর সিংয়ের বিরুদ্ধে সামরিক সরঞ্জাম কেনায় দুর্নীতির অভিযোগে সিবিআই তদন্তের সুপারিশ করেছিলেন জেনারেল ভি কে সিং। বর্তমানে ডিমাপুরে মোতায়েন ভারতীয় সেনাবাহিনীর ৩ নম্বর কোরের কম্যান্ডার দলবীর সিং অবশ্য ইতিমধ্যেই তাঁর বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন।

.