খ্যাতির শীর্ষ থেকে বিড়ম্বনার খাদে, এক নজরে তরুণ তেজপাল

তহেলকা মানেই যেন তরুণ তেজপাল। সংস্থার একের পর এক সফল স্টিং অপারেশনের নেপথ্যে তিনিই নায়ক। স্টিং কিংই আজ অভিযুক্ত।

Updated By: Nov 29, 2013, 09:59 PM IST

তহেলকা মানেই যেন তরুণ তেজপাল। সংস্থার একের পর এক সফল স্টিং অপারেশনের নেপথ্যে তিনিই নায়ক। স্টিং কিংই আজ অভিযুক্ত।

স্টিং গুরুর কর্মজীবনের শুরু সংবাদপত্রের চাকরি দিয়ে। তারপর দিন যত এগিয়েছে ততই চলার পথে এসেছে সাফল্য। পিছু ফিরে তাকাতে হয়নি কোনওদিন। একের পর এক স্টিং অপারেশন। প্রত্যেকটিই সফল। সাফল্যের সেই খতিয়ান তাঁকে পৌঁছে দিয়েছিল খ্যাতির শীর্ষে। তিনি তরুণ তেজপাল। স্টিং কিংয়ের সৌজন্যে সাহসি ,আদর্শবাদী সাংবাদিকতার অন্য নাম হয়ে ওঠে তহেলকা।

ইন্ডিয়ান এক্সপ্রেসে সাংবাদিকতা দিয়ে তরুণ তেজপাল কর্মজীবনের শুরু। কাজ করেছেন ইন্ডিয়া টু ডে, ফিনান্সিয়াল এক্সপ্রেসে। ১৯৯৪ সালে বিনোদ মেহেতার সঙ্গে আউটলুক পত্রিকা চালু করেন। পাঁচ বছর বাদে অনিরুদ্ধ বেহলের সঙ্গে ওয়েব ম্যাগাজিন তহলকা ডট কম প্রতিষ্ঠা করেন তরুণ তেজপাল। উনিশশো নিরানব্বই সালে পথ চলা শুরু হলেও বছর খানেকের মধ্যেই সাড়া ফেলে দেয় তহলেকা। ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারি ফাঁস করে সংবাদ শিরোনামে চলে আসেন তরুণ তেজপাল ও তহলকা। পরের বছর আবার সাফল্যের মুকুট। প্রতিরক্ষা ক্ষেত্রে কেলেঙ্কারি নিয়ে অপারেশন ওয়েস্ট এন্ড তহেলকা ও তেজপালকে খ্যাতির আলোয় নিয়ে আসে। প্রতিরক্ষা ক্ষেত্রে একটি চুক্তির জন্য কীভাবে কোটি কোটি টাকার লেনদেন চালান মন্ত্রীরা, সেই তথ্য ফাঁস করে তত্‍কালীন এনডিএ সরকারের রাতের ঘুম কেড়ে নেয় তহেলকা। কেলেঙ্কারির খেসারত দেন তত‍কালীন বিজেপি সভাপতি বঙ্গারু লক্ষ্মণ। পদত্যাগ করতে বাধ্য হন তিনি। সরকারের ভাবমূর্তি রক্ষায় ক্ষমতা ছাড়তে হয় তত্‍কালীন প্রতিরক্ষা মন্ত্রী জর্জ ফার্নান্ডেজকে।

এরপর তহলেকার ভাবমূর্তি নষ্ট করতে উঠেপড়ে নামে এনডিএ। সংস্থার একাধিক সাংবাদিকের বিরুদ্ধে মামলা করা হয়। আয়কর সংক্রান্ত গোলযোগেও ফাঁসে তহেলকা। কিন্তু তহেলকা বা তরুণ তেজপালকে বেকায়দায় ফেলতে পারেনি এনডিএ।

২০০৭ সালে গোধরা হিংসায় তহেলকার ভূমিকায় ফের অস্বস্তিতে পড়ে বিজেপি। নারোদা পাটিয়ার হিংসায় নিজেদের ভূমিকার কথা স্বীকার করে নেন আরএসএস ও বজরং দলের কয়েকজন সদস্য। যদিও এই স্টিং অপারেশন কতটা ঠিক তা নিয়ে বিতর্ক দেখা দিয়েছিল। বিভিন্ন সামাজিক- রাজনৈতিক বিষয় নিয়ে সোচ্চার হয়ে প্রশংসা কুড়িয়েছেন তরুণ তেজপাল। নারীদের নিরাপত্তা, মহিলাদের বিরুদ্ধে অপরাধ নিয়ে বরাবরই সরব ছিল তহেলকা। সেই নারী নিগ্রহের অভিযোগ ঘিরেই তহেলকা এবং তরুণ তেজপাল আজ খ্যাতির শীর্ষ থেকে বিড়ম্বনার খাদে।

.