DA Hike: সরকারি কর্মচারীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করল এই রাজ্য, চাপ বাড়ল বাংলার!

DA Hike: বিহার সরকারও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করবে বলে জানিয়েছে। তবে এখনও সেই বৃদ্ধি হয়নি। ফলে সেই বৃদ্ধির দিকেই তাকিয়ে রয়েছেন সরকারি কর্মচারীরা।  এর পাশপাশি অসম সরকারও সরকারি কর্মচারীদের ডিএ ৩৮ শতাংশ থেকে বাড়িয়ে ৪২ শতাংশ করেছে

Updated By: May 17, 2023, 09:15 PM IST
DA Hike: সরকারি কর্মচারীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করল এই রাজ্য, চাপ বাড়ল বাংলার!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রে ডিএ বাড়িয়েছে। পশ্চিমবঙ্গেও বকেয়া ডিএ বাড়ানোর দাবিতে আন্দোলনে মেনেছেন সরকারি কর্মচারীরা। এর মধ্যেই ৪ শতাংশ  ডিএ বাড়াল তামিলনাডু সরকার। এতে উপকৃত হবেন রাজ্যের সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা। রাজ্য়ের মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন, নতুন হারে ডিএ ও ডিআর এই আর্থিক বছর থেকে কার্যকর হবে। নতুন ডিএ বৃদ্ধির ফলে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ গিয়ে দাঁড়াল ৪২ শতাংশে।

আরও পড়ুন-বিধ্বংসী আগুনে ভস্মীভূত বাড়িঘর; মেয়ের বিয়ের টাকা-গহনা ছিল, মাথা চাপড়াতে শুরু করলেন বৃদ্ধ

রাজ্য সরকারের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ডিএ বাড়ানোর জন্য বারবার অনুরোধ করছিলেন রাজ্যের সরকারি কর্মচারী ও শিক্ষকরা। সেই কথা মাথায় রেখেই ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। ওই ডিএ আগামী ১ এপ্রিল থেকে কার্যকর হবে। এর ফলে উপকৃত হবেন সরকারি কর্মচারী, শিক্ষক, পেনশন প্রাপক মিলিয়ে মোট ১৬ লাখ মানুষ। এর ফলে রাজ্য সরকারের অতিরিক্ত ২৩৬৭ কোটি টাকা খরচ হবে।  

উল্লেথ্য, সম্প্রতি ডিএ বাড়িয়েছে উত্তর প্রদেশ, বিহার ও অসম সরকার। গতকালই ৪ শতাংশ ডিএ বাড়িয়েছে যোগী আদিত্যনাথ সরকার। সেই ডিএ কার্যকর হবে ১ জানুয়ারি থেকে। এর ফলে উত্তরপ্রদেশে সরকারি কর্মচারী ও পেনশন প্রাপকদের ডিএ বেড়ে ৩৮ শতাংশ থেকে হল ৪২ শতাংশ। এর ফলে উপকৃত হবে ২৭.৩৬ লাখ মানুষ। এনিয়ে মুখ্যমন্ত্রী একটি ট্যুইট করে জানিয়েছেন, রাজ্যের ১৬.৩৫ লাখ সরকারি কর্মচারী ও ১১ লাখ পেনশন প্রাপকদের স্বার্থের কথা মাথায় রেখে ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

অন্যদিকে, বিহার সরকারও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করবে বলে জানিয়েছে। তবে এখনও সেই বৃদ্ধি হয়নি। ফলে সেই বৃদ্ধির দিকেই তাকিয়ে রয়েছেন সরকারি কর্মচারীরা।  এর পাশপাশি অসম সরকারও সরকারি কর্মচারীদের ডিএ ৩৮ শতাংশ থেকে বাড়িয়ে ৪২ শতাংশ করেছে। এদিকে, এই বৃদ্ধি রাজ্যের সরকারী কর্মচারীদের হাতে অস্ত্র তুলে দেবে বলেই মনে করা হচ্ছে। তবে এখনও রাজ্য সরকার বলছে কেন্দ্রের হারে ডিএ দেওয়ার সামর্থ রাজ্য সরকারের নেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.