আজ শেষ লকডাউন ৩.০, তার আগেই ৩১ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়াল মহারাষ্ট্র-তামিলনাড়ু

দেশের মোট করোনা সংখ্যার এক তৃতীয়াশ মহারাষ্ট্র থেকে। গত শনিবার ৩০ হাজার ছাড়ায় করোনা আক্রান্তের সংখ্যা

Updated By: May 17, 2020, 04:50 PM IST
আজ শেষ লকডাউন ৩.০, তার আগেই ৩১ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়াল মহারাষ্ট্র-তামিলনাড়ু
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণের তালিকায় মহারাষ্ট্র প্রথমে। তামিলনাড়ু তৃতীয় স্থানে। প্রথমটিতে ৩০ হাজারের বেশি সংক্রমণ। দ্বিতীয়টিতে আক্রান্ত সাড়ে ১০ হাজার। এই দুই রাজ্য লকডাউনের মেয়াদ ৩১ মে পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিল। আজই দেশজুড়ে শেষ হচ্ছে তৃতীয় দফার লকডাউনের মেয়াদ। তবে, আগামী আরও দু’সপ্তাহ লকডাউন জারি থাকবে বলে জানা যাচ্ছে। এ বার বিমান, মেট্রোর মতো আরও গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ছাড় দেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে।

দেশের মোট করোনা সংখ্যার এক তৃতীয়াশ মহারাষ্ট্র থেকে। গত শনিবার ৩০ হাজার ছাড়ায় করোনা আক্রান্তের সংখ্যা। এক দিনে ১৬০০ নতুন করোনা পজেটিভ মিলেছে। মনে করা হচ্ছে মে মাসের শেষে এই সংখ্যাটা দাঁড়াতে পারে প্রায় ৫০ হাজার। এই অবস্থায় কোনও ঝুঁকি না নিয়ে কেন্দ্রের ঘোষণার আগেই ৩১ মে পর্যন্ত লকডাউন জারি করে দেয় উদ্ধব ঠাকরের সরকার।

আরও পড়ুন- বেসরকারিকরণ-স্বাস্থ্য-মনরেগায় নজর, দেখে নিন নির্মলার ৭ গুরুত্বপূর্ণ ঘোষণা

উল্লেখ্য, আরও উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হচ্ছে মুম্বইয়ে। শনিবার শুধুমাত্র মুম্বইয়ে নতুন করোনা সংক্রমণের খবর মিলেছে ৮৮৪। কেন্দ্রের থেকে শুধুমাত্র মুম্বইয়ের জন্য বিশেষ প্যাকেজ দাবি করেছেন উদ্ধব ঠাকরে।

মহারাষ্ট্রের সঙ্গে একই পথে হাঁটল তামিলনাড়ুও। আগামী ৩১ মে পর্যন্ত লকডাউন বাড়ানোর সঙ্গে সঙ্গে ২৪ জেলায় বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত নেয় এআইডিএমকে সরকার। তবে, কনটেন্টমেন্ট জ়োনে লকডাউন কোনওভাবে শিথিল হচ্ছে না। চেন্নাই-সহ ১২ জেলায় ট্যাক্সি, অটো-রিক্সা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তামিলনাড়ুতে করোনা আক্রান্ত ১০৫৮৫। সেই নিরিখে মৃত্যু অনেক কম। ৭৪ জনের মৃত্যু হয়েছে। সাড়ে ৩ হাজার মানুষ সুস্থ হয়েছেন বলে খবর।

.