'সন্ধি আর সন্ত্রাস একসঙ্গে হয় না', পাকিস্তানকে বার্তা বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের

দুই দেশের মধ্যে বোঝাপড়া এবং কূটনৈতিক সম্পর্কের উন্নতির মাধ্যমেই পাকিস্তানের সঙ্গে সব সমস্যার সমাধান করতে রাজি ভারত, ইসলামাবাদকে জানিয়ে দিল দিল্লি। এরই সঙ্গে পাকিস্তানের উদ্দেশ্যে ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের স্পষ্ট বার্তা, "সন্ধি আর সন্ত্রাস একসঙ্গে হয় না"। একদিকে সন্ধির কথা অন্যদিকে সন্ত্রাসে মদত দেওয়া, পাকিস্তানের এই আচরণ যে একেবারেই বরদাস্ত করবে না ভারত, একথাও স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। 

Updated By: Jun 5, 2017, 08:10 PM IST
'সন্ধি আর সন্ত্রাস একসঙ্গে হয় না', পাকিস্তানকে বার্তা বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের

ওয়েব ডেস্ক: দুই দেশের মধ্যে বোঝাপড়া এবং কূটনৈতিক সম্পর্কের উন্নতির মাধ্যমেই পাকিস্তানের সঙ্গে সব সমস্যার সমাধান করতে রাজি ভারত, ইসলামাবাদকে জানিয়ে দিল দিল্লি। এরই সঙ্গে পাকিস্তানের উদ্দেশ্যে ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের স্পষ্ট বার্তা, "সন্ধি আর সন্ত্রাস একসঙ্গে হয় না"। একদিকে সন্ধির কথা অন্যদিকে সন্ত্রাসে মদত দেওয়া, পাকিস্তানের এই আচরণ যে একেবারেই বরদাস্ত করবে না ভারত, একথাও স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। 

এদিন কাশ্মীর ইস্যু নিয়েও পাকিস্তানকে ভারতের অবস্থান স্পষ্ট করে দেন ভারতের বিদেশমন্ত্রী। তিনি বলেন, "পাকিস্তান কাশ্মীর ইস্যুকে কোনও ভাবেই আন্তর্জাতিক কোর্টের কাছে উত্থাপন করতে পারে না"। কাশ্মীর ইস্যুর সমাধান একমাত্র সম্ভব ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্কের মাধ্যমেই, নয়া দিল্লিতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই কথাই জানান সুষমা স্বরাজ। 

উল্লেখ্য, এদিন ভারতের সঙ্গে মার্কিন দেশের সুসম্পর্কের কথাও জানিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। বারাক ওবামা যখন আমেরিকার রাষ্ট্রপতি ছিলেন তখন থেকেই ভারতের সঙ্গে মার্কিন দেশের সম্পর্কের উন্নতিতে সচেষ্ট ছিল ভারত সরকার। ডোনাল্ড ট্রাম্পের শাসনেও ভারত-মার্কিন সম্পর্কের উন্নতি সেই গতিতেই এগোচ্ছে, এমনই জানিয়েছেন সুষমা স্বরাজ। রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মত, মার্কিন দেশের সঙ্গে সুসম্পর্কের কথা উত্থাপন করে ভারত আসলে আন্তর্জাতিক ক্ষেত্রে পাকিস্তানকে কিছুটা হলেও চাপে রাখার চেষ্টাই করছে।

.