কালো টাকা উদ্ধারে ভারতকে আরও নিবিড়ভাবে সাহায্যের আশ্বাস সুইত্জারল্যান্ডের

Updated By: Sep 2, 2017, 04:43 PM IST
কালো টাকা উদ্ধারে ভারতকে আরও নিবিড়ভাবে সাহায্যের আশ্বাস সুইত্জারল্যান্ডের

ওয়েব ডেস্ক : কালো টাকার হদিশ বের করতে এবার ভারতকে আরও নিবিড়ভাবে সাহায্যের আশ্বাস দিল সুইত্জারল্যান্ড। ভারত ও সুইত্জারল্যান্ডের মধ্যে ৭০ বছরের কূটনৈতিক সম্পর্ক উদযাপনে যোগ দিতে সম্প্রতি চারদিনের ভারত সফরে আসেন সেদেশের প্রেসিডেন্ট ডরিস লিউথার্ড। শুক্রবার ভারতে থাকা সুইস দূতাবাসে একটি অনুষ্ঠানে যোগ দেন তিনি। সেখানে  লিউথার্ড বলেন, ''ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশকে দুর্নীতিমুক্ত করতে চাইছেন। তাঁর এই উদ্যোগে সাড়া দিয়েই এই কাজে ভারতকে সবরকম সাহায্য করতে অঙ্গীকারবদ্ধ সুইত্জারল্যান্ড।''

আরও পড়়ুন- জাল নোটের বিরুদ্ধে লড়াইয়ে কী হাল হল মোদীর?

গত ৭ দশক ধরে দুই দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক অত্যন্ত নিবিড় হয়েছে। রেল, পর্যটন, সিনেমা থেকে একাধিক বিষয়ে ভারত ও সুইত্জারল্যান্ড একযোগে কাজ করছে। এই মুহূর্তে প্রায় ২৫০টি সুইস সংস্থা ভারতে কাজ করছে। অন্যদিকে, ১৪০টি ভারতীয় সংস্থার শাখা রয়েছে সেদেশে।

আরও পড়ুন- দুর্নীতিতে এশিয়ায় শীর্ষে ভারত, তবে মোদীর উপরে ভরসা ৫৩ শতাংশ দেশবাসীর

উল্লেখ্য, ভারতীয়দের প্রচুর পরিমাণে কালো টাকা একাধিক সুইস ব্যাঙ্কে বেনামে জমা রয়েছে বলে বরাবরই অভিযোগ উঠে আসছে। ২০১৬ সালে ভারত সরকারের নোট বাতিল সিদ্ধান্তের পর স্থির করা হয়, সুইস ব্যাঙ্কগুলিতে জমা থাকা কালো টাকা দেশে ফিরিয়ে আনা হবে। সেই কাজে সুইস সরকারের কাছে সাহায্য চায় নরেন্দ্র মোদী সরকার। পূর্ণাঙ্গ সাহায্যের আশ্বাসও মেলে। শুক্রবার ভারতে এসে সেই কথাই আরও স্পষ্ট করে জানিয়ে গেলেন সুইস প্রেসিডেন্ট।

.