Ram Navami 2024: বিজ্ঞান এবং ঐতিহ্যের মেলবন্ধন, রামনবমীতে রামলালার সূর্যতিলক...

Surya Tilak Ceremony: অযোধ্যার রাম মন্দিরে এটিই হবে রাম লালার প্রথম রামনবমী। এই বিশেষ অনুষ্ঠানে, বিশেষ কিছু ঘটতে চলেছে রাম মন্দিরে। সূর্য অভিষেক বা সূর্য তিলক নামে পরিচিত একটি আচারে দেবতার কপালে চুম্বন করবে স্বয়ং সূর্য দেব।

Updated By: Apr 17, 2024, 11:37 AM IST
Ram Navami 2024: বিজ্ঞান এবং ঐতিহ্যের মেলবন্ধন, রামনবমীতে রামলালার সূর্যতিলক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: আজ ১৭ এপ্রিল রামনবমী, সারা বিশ্ব জুড়ে রাম ভক্তরা পালন করবে এই দিন। অযোধ্যার রাম মন্দিরে এটিই হবে রাম লালার প্রথম রামনবমী। এই বিশেষ অনুষ্ঠানে, বিশেষ কিছু ঘটতে চলেছে রাম মন্দিরে। সূর্য অভিষেক বা সূর্য তিলক নামে পরিচিত একটি আচারে দেবতার কপালে চুম্বন করবে স্বয়ং সূর্য দেব।
আচারের সময়, সূর্যের রশ্মি সূর্য তিলক হিসাবে রাম লালার কপালে নিবদ্ধ হবে। এটি তাৎপর্যপূর্ণ কারণ ভগবান রাম ইশ্বকু বংশের, যাকে সূর্যের বংশধর বা সূর্যবংশী বলে বিশ্বাস করা হয়।
এই বিশেষ কাজ করার জন্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, রুরকি, (IIT-R) এর বিজ্ঞানীরা সূর্য তিলক মেকানিজম ডিজাইন করার জন্য নিযুক্ত ছিলেন।

আরও পড়ুন: Ram Navami 2024: অভিষেকের পর রামলালার প্রথম জন্মদিন, অযোধ্যায় যাচ্ছে ১ লক্ষ কিলো লাড্ডু...
সূর্যাভিষেক শব্দটি সূর্য এবং অভিষেক (একটি শুদ্ধিমূলক অনুষ্ঠান) থেকে উদ্ভূত হয়েছে। সূর্য অভিষেক আসলে আলোকবিদ্যা এবং যান্ত্রিকতার মিশ্রণ, যেখানে সূর্যের রশ্মি দেবতার কপালে পড়ে শ্রদ্ধার প্রতীক হিসেবে।
যান্ত্রিকতা ব্যবহার করে সূর্য অভিষেকের অনুশীলন নতুন নয় এবং ভারতীয় উপমহাদেশের প্রাচীন মন্দিরগুলির জন্য অপরিহার্য ছিল এই উপায়। রাম মন্দিরে একই মেকানিজম ব্যবহার করা হয়েছে, তবে ইঞ্জিনিয়ারিং একটু ভিন্ন।
ঠিক ১৭ এপ্রিল দুপুর ১২টায়, সূর্যের রশ্মি প্রায় দুই থেকে আড়াই মিনিটের জন্য রাম মন্দিরের গর্ভগৃহে উপবিষ্ট রাম লালার কপালকে আলোকিত করবে। রাম লালার কপালে আলোকিত সূর্যের আলো একটি 'সূর্য তিলক' তৈরি করবে। রাম মন্দির পরিচালনার জন্য দায়ী শ্রী রাম জন্মভূমি তীরথ ক্ষেত্র ট্রাস্ট, প্রকল্পের সাফল্য নিশ্চিত করার জন্য চেষ্টা করছে।
সূর্য তিলকের প্রস্তুতি প্রথম দিকে শুরু হয়, যখন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, রুরকি এর বিজ্ঞানীরা সূর্য তিলক প্রক্রিয়াটি ডিজাইন করার জন্য নিযুক্ত হন।
রাম নবমীতে একটি মসৃণ সূর্যাভিষেক অনুষ্ঠান নিশ্চিত করার জন্য ইতিমধ্যে দুটি পরীক্ষা করা হয়েছে, IIT টিম একটি নির্দিষ্ট স্থানে সূর্যের রশ্মিকে রাম লালার কপালে সঠিকভাবে নির্দেশ করার জন্য উচ্চমানের আয়না এবং লেন্স সহ একটি যন্ত্রপাতি নিযুক্ত করেছে। 
এক সর্বভারতীয় সংবদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, যন্ত্রপাতিটি প্রতিফলিত আয়না এবং লেন্স দিয়ে সাজানো একটি গিয়ারবক্স। এটি শিকারার কাছে তৃতীয় তলা থেকে সূর্যের রশ্মিকে একটি নির্দিষ্ট সময়ে গর্ভগৃহে প্রতিফলিত হতে সাহায্য করবে।
তিলক যন্ত্রের স্থায়িত্ব এবং ক্ষয় প্রতিরোধের জন্য পিতল এবং ব্রোঞ্জের তৈরি উপাদান ব্যবহার করা হয়েছে। চন্দ্র ক্যালেন্ডারের উপর ভিত্তি করে, গিয়ারবক্সটি প্রতি বছর রাম নবমীর দিনে সূর্যকে সঠিকভাবে অবস্থান করার জন্য তৈরি করা হয়েছে।

আরও পড়ুন:Tihar Jail: তিহাড়ে 'মুক্তধারা'; জেলবন্দি ৭০০ কাজ পেলেন হোটেলে, হাসপাতালে যোগ দেবেন ১২০০!
অপটিক্যাল পাথ, পাইপিং এবং টিপ-টিল্ট দীর্ঘায়ু এবং কম রক্ষণাবেক্ষণের জন্য স্প্রিংস ছাড়াই ডিজাইন করা হয়েছে।
সূর্য অভিষেকের আচার এবং পরিধি ভারতজুড়ে বেশ কয়েকটি জৈন এবং হিন্দু সূর্য মন্দিরে একটি আদর্শ। সবচেয়ে বিশিষ্ট মন্দিরগুলির মধ্যে একটি যেখানে সূর্যাভিষেক করা হয় তা হল সুরিয়ানার কোভিল মন্দির। সূর্যকে উৎসর্গ করা ১১-১২ শতকের মন্দিরটি তার স্থাপত্য এবং জ্যোতির্বিদ্যার জ্ঞানের অনন্য মিশ্রণের জন্য পরিচিত।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.