ভারতে বিজ্ঞান চর্চার প্রথম কেন্দ্র সার্ভে অফ ইন্ডিয়া

নাসা। এই নামটাই যথেষ্ট। আমরা সকলেই জানি মহাকাশ চর্চায় কতবড় অবদান এই প্রতিষ্ঠানের। এছাড়াও বিজ্ঞানের নানান শাখায় গবেষণার জন্যও বিশ্বের অন্যান্য অনেক দেশের থেকে অনেকটা এগিয়ে রয়েছে মার্কিন মুলুক। কিন্তু জানেন কি, ভারতে বৈজ্ঞানিক গবেষণা এবং চর্চা কতটা প্রাচীন?

Updated By: Jan 30, 2017, 01:11 PM IST
ভারতে বিজ্ঞান চর্চার প্রথম কেন্দ্র সার্ভে অফ ইন্ডিয়া

ওয়েব ডেস্ক: নাসা। এই নামটাই যথেষ্ট। আমরা সকলেই জানি মহাকাশ চর্চায় কতবড় অবদান এই প্রতিষ্ঠানের। এছাড়াও বিজ্ঞানের নানান শাখায় গবেষণার জন্যও বিশ্বের অন্যান্য অনেক দেশের থেকে অনেকটা এগিয়ে রয়েছে মার্কিন মুলুক। কিন্তু জানেন কি, ভারতে বৈজ্ঞানিক গবেষণা এবং চর্চা কতটা প্রাচীন?

আরও জানুন- সামনেই বাজেট! কিন্তু, 'বাজেট' শব্দটার আসল মানেটা কী?

এই তথ্য জানলে ভারতীয় হিসাবে আপনার গর্ব হবেই। কারণ, আজকের ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা তৈরি হওয়ার দশ বছর আগেই ভারতে বিজ্ঞান চর্চার প্রথম কেন্দ্রটি কাজ করা শুরু করে দিয়েছিল। প্রতিষ্ঠানটির নাম- 'সার্ভে অফ ইন্ডিয়া'। ১৭৬৭ সালের ২৯শে জানুয়ারি স্থাপিত হয় সার্ভে অফ ইন্ডিয়া। এই প্রতিষ্ঠানই ভারতের প্রথম অফিসিয়াল মানচিত্র প্রস্তুত কারক। এছাড়াও সার্ভে অফ ইন্ডিয়া-র অন্যতম কৃতিত্ব হল মাউন্ট এভারেস্টের উচ্চতা নির্ণয়। ১৮৫৫ সালে একেবারে নিখুঁতভাবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গের উচ্চতা মেপেছিল ভারতের প্রথম বৈজ্ঞানিক সংস্থাটি। গতকালই ছিল সেই 'সার্ভে অফ ইন্ডিয়া'র জন্মদিন।

আরও জানুন- অত্যাচার থেকে বাঁচতে শরীর জুড়ে ট্যাটু

.