কৃষি আইন নিয়ে আজই সুপ্রিম রায়, কমিটিতে আপত্তি কৃষক নেতাদের

শীর্ষ আদালত তার পর্যবেক্ষণে জানিয়েছে, যদি সামান্যতম সংবেদনশীলতাও থাকে, তবে এখনই কৃষি আইন জারি করা থেকে বিরত থাকুক সরকার। 

Updated By: Jan 12, 2021, 12:25 PM IST
কৃষি আইন নিয়ে আজই সুপ্রিম রায়, কমিটিতে আপত্তি কৃষক নেতাদের

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্র-কৃষক দ্বৈরথে আজই কৃষি আইন নিয়ে রায় ঘোষণা করবে শীর্ষ আদালত। সোমবার সুপ্রিম কোর্টে কৃষি আইন নিয়ে বড়সড় ধাক্কা খায় কেন্দ্র। এরপর আজই রায় ঘোষণা। রায়কে ঘিরে আশায় বুক বাঁধছেন কৃষকরা। যদিও এরমধ্যেই কৃষক নেতারা স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে তাঁরা কোনও কমিটির সামনাসামনি হতে চায় না। 

প্রসঙ্গত, গতকাল সুপ্রিম কোর্ট (supreme court) কেন্দ্রকে সাফ জানায় যে, কৃষি আইন (farm law) লাগু করা নিয়ে কেন্দ্র ও কৃষক সংগঠনের মধ্যে যে বিবাদ চলছে তার সৌহার্দ্যপূর্ণ সমাধান চায় শীর্ষ আদালত। কৃষি আইন যেন এখন স্থগিত রাখা হয় (put the law on hold)। কৃষকদের সঙ্গে বোঝাপড়ার জন্য সরকার যেন সময় নেয়। কৃষি বিল (Farm Bills)নিয়ে বেশ কড়াভাবেই শীর্ষ আদালত কেন্দ্রকে তার পর্যবেক্ষণ জানিয়েছে। আদালতের তরফে বলা হয়েছে, যদি সামান্যতম সংবেদনশীলতাও থাকে, তবে এখনই কৃষি আইন জারি করা থেকে বিরত থাকুক সরকার। তা নিয়ে যেন জেদাজেদি না করে সরকার। কৃষকদের সঙ্গে কেন্দ্র যেভাবে বোঝাপড়া করতে চাইছে, তার পদ্ধতি নিয়েও অসন্তোষ প্রকাশ করে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন, ৩ ট্রাক ভর্তি টিকা রওনা হওয়ার আগে নারকেল ফাটিয়ে সারা হল পুজো

তবে এ-ও ঠিক, শীর্ষ আদালত কেন্দ্রকে কৃষি আইন প্রত্যাহার করে নিতে বলেনি। সুপ্রিম কোর্ট বলে যে, তারা একটি কমিটি (committee) তৈরি করে দেবে। যেখানে Indian Council of Agricultural Research (ICAR)-এর সদস্যরাও থাকবেন। কৃষি আইনের ভালো-মন্দ দুদিক নিয়ে পর্যালোচনা করে দেখবে কমিটি। কথা বলবে দুপক্ষের সঙ্গেই। যদিও কমিটি গঠন নিয়ে আবার আপত্তি জানিয়েছেন কৃষক নেতারা। প্রসঙ্গত গত এক মাস ধরে দিল্লি সংলগ্ন অঞ্চলে চলছে কৃষক আন্দোলন। যোগ দিয়েছেন সারা দেশের কৃষকরা। তাঁদের আন্দোলনের পাশে দাঁড়িয়ে সমর্থন জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক দলও।

আরও পড়ুন, কেন্দ্রের খরচে ৩ কোটিকে টিকা, বাকি ১২৭ কোটির কী হবে? বৈঠকে Modi-কে প্রশ্ন Mamata-র

.