বেসরকারি কর্মীদের পেনশন নিয়ে বড়সড় রায় সুপ্রিম কোর্টের, জোর ধাক্কা খেল ইপিএফও

সুপ্রিম কোর্টের বেঞ্চ তার রায়ে জানিয়েছে, ইপিএফও-র পিটিশনের কোনও গুরুত্ব নেই। তাই এটি খারিজ করা হল

Updated By: Apr 4, 2019, 01:58 PM IST
বেসরকারি কর্মীদের পেনশন নিয়ে বড়সড় রায় সুপ্রিম কোর্টের,  জোর ধাক্কা খেল ইপিএফও

নিজস্ব প্রতিবেদন: বেসরকারি ক্ষেত্রে অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য বড় খবর। ওইসব কর্মীদের পেনশন দিতে হবে তাদের তাদের পুরো বেতনের ওপরে ভিত্তি করেই। এমনটাই রায় দিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্ব বিচারপতি দীপক গুপ্তা ও বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চ।

আরও পড়ুন-'স্বচ্ছ ভারত' জ্যাকেট পরে ব্রিগেড পরিষ্কারের ধুম বিজেপি কর্মীদের

এমপ্লইজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও দাবি করেছিল অবসরপ্রাপ্ত কর্মীদের মাসিক সর্বোচ্চ ১৫,০০০ টাকা পেনশন দেওয়া হবে। এনিয়ে কেরল হাইকোর্টে একটি মামলা হয়। সেই মামলার রায়ে কেরল হাইকোর্ট রায় দেয় অবসরপ্রাপ্তদের পেনশন দিতে হবে তাদের মোট বেতনের ওপরে ভিত্তি করেই। ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করে ইপিএফও। সেই রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের বেঞ্চ তার রায়ে জানিয়েছে, ইপিএফও-র পিটিশনের কোনও গুরুত্ব নেই। তাই এটি খারিজ করা হল। প্রত্যেক বছর সরকারি নিয়ম অনুযায়ী পেনশন বৃদ্ধি পাবে।

আরও পড়ুন-২৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমালো রিজার্ভ ব্যাঙ্ক, সুদ কমার সম্ভবনা বাড়ি-গাড়ি ঋণে

২০১৪ সালে তার এমপ্লয়িজ পেনশন স্কিমে বেশকিছু পরিবর্তন আনে ইপিএফও। সেখানে বলা হয়, ১৫,০০০ টাকার বেশি বেতন পান এমন কর্মীরা ইপিএস-এর আওতায় পড়বেন না। পাশাপাশি আগে পেনশনের হিসেব করা হতো শেষ ১২ মাসের মাইনের ওপরে ভিত্তি করে। ইপিএফও তা বদল করে পেনশনের হিসেব করা শুরু করে শেষ পাঁচ বছরের বেতনের ওপরে। এনিয়েই সমস্যার সৃষ্টি হয়। মামলা গড়ায় আদালত পর্যন্ত।

.