সুপ্রিম ধাক্কা বিলকিস বানোর, ১১ ধর্ষকের মুক্তির সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন খারিজ

Bilkis Bano had filed 2 cases: একটিতে গুজরাত সরকারকে মুক্তির অনুরোধ বিবেচনা করতে বলা আদালতের আদেশ পর্যালোচনা করার আবেদন ছিল। অন্যটিতে রয়েছে চূড়ান্ত মুক্তির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ

Updated By: Dec 17, 2022, 05:32 PM IST
সুপ্রিম ধাক্কা বিলকিস বানোর, ১১ ধর্ষকের মুক্তির সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন খারিজ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০০২ সালের সাম্প্রদায়িক হিংসার সময় বিলকিস বানোকে ধর্ষণ করা হয় এবং তার পরিবারের বেশ কয়েকজন সদস্যকে হত্যা করে ১১ জন। সেই ১১ জনের মুক্তির বিরুদ্ধে গুজরাট দাঙ্গার শিকার বিলকিস বানোর দায়ের করা দুটি পিটিশনের একটি খারিজ করেছে সুপ্রিম কোর্ট।

খারিজ হওয়া অনুরোধে, তিনি আদালতকে তার ২০২২ সালের মে মাসের আদেশ পর্যালোচনা করতে অনুরোধ করেন। এই আদেশে গুজরাট সরকারকে দোষীদের মুক্তির আবেদন বিবেচনা করতে বলা হয়। তার অন্য মামলাটি এই অভিযুক্তদের মুক্তির ভিত্তিকে চ্যালেঞ্জ করে। যদিও প্রথম আবেদন খারিজের প্রভাব পড়বে না দ্বিতীয় আবেদনে।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১১ জন দোষী ১৫ অগস্ট জেল থেকে মুক্তি পান। ‘ভাল আচরণ’-এর কারণে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমোদন নিয়ে গুজরাটের বিজেপি সরকারের ১৯৯২ সালের নীতিতে মুক্তি পায় তাঁরা।

সর্বশেষ নীতি বলছে গণধর্ষণ এবং হত্যায় দোষী ব্যক্তিদের তাড়াতাড়ি মুক্তি দেওয়া যাবে না। তবে সুপ্রিম কোর্ট এই যুক্তির সঙ্গে একমত হয় যে ১৯৯২ সালের নীতি, এই অভিযুক্তদের ক্ষেত্রে প্রযোজ্য। সেই ১৯৯২ সালের নীতিটি প্রযুক্তিগতভাবে কার্যকর ছিল যখন এই অভিযুক্তদের ২০০৮ সালে দোষী সাব্যস্ত করা হয়।

এটিকে চ্যালেঞ্জ করে, বিলকিস বানো যুক্তি দিয়েছিলেন যে গুজরাত এই সিদ্ধান্ত নেওয়ার জন্য সঠিক রাজ্য নয় কারণ বিচারটি প্রতিবেশী মহারাষ্ট্রে অনুষ্ঠিত হয়েছিল। ২০০৪ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে বিচার প্রক্রিয়া মুম্বইয়ে স্থানান্তরিত হয়। সেই সময় বানো বলেছিলেন যে গুজরাটে একটি ন্যায্য বিচার সম্ভব নয়।

আরও পড়ুন: বউয়ের সঙ্গে ঝগড়া, ২ বছরের দুধের শিশুকে ৩ তলার বারান্দা থেকে ছুঁড়ল বাবা!

এই অভিযুক্তদের প্রায় ১৫ বছর জেলে থাকার পর, অভিযুক্তদের মধ্যে একজন আজীবনের কারাবাসের নীতি অনুযায়ী অকাল মুক্তির আবেদন জানিয়ে আদালতে গিয়েছিলেন। এই বিরোধ সুপ্রিম কোর্টে পৌঁছায়। এই বছরের মে মাসে গুজরাট সরকারকে সুপ্রিম কোর্ট বলেছিল যে এই আবেদন বিবেচনা করা উচিত।

আরও পড়ুন: Bilawal Bhutto: মোদীর নামে 'কুকথা' পাক মন্ত্রীর, প্রতিবাদে সরব বিজেপি

তিন মাসেরও কম সময়ে, অভিযুক্তরা মুক্ত হন এবং সাধারণ জীবনে ফিরে আসেন। তাদের মধ্যে একজন নিজের মেয়ের জন্য প্রচার করেছিলেন। তিনি এই মাসের নির্বাচনে বিজেপির বিধায়ক হন।

এখন প্রায় তিন দশক ধরে গুজরাট শাসন করছে বিজেপি। ২০০২ সালের দাঙ্গার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন। বিজেপি এই মুক্তির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। এমনকি তাদের এক নেতা অভিযুক্তদের সংস্কারি ব্রাহ্মণ বলে প্রশংসা করেছে

গুজরাত সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে বানোর আবেদন গত সপ্তাহে স্থগিত করা হয়। বিচারকদের একজন বিচারপতি বেলা ত্রিবেদী মামলা থেকে নাম প্রত্যাহার করে নেয়। এর কারণ তিনি উল্লেখ করেননি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.