Rajiv Gandhi Assassination Case: Rajiv Gandhi হত্যা মামলায় বড় সিদ্ধান্ত, AG Perarivalan-কে মুক্তির নির্দেশ Supreme Court-র

প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী (Rajiv Gandhi) ২১ মে, ১৯৯১ সালে লোকসভা নির্বাচনের প্রচারের সময় তামিলনাড়ুর (Tamil Nadu) শ্রীপেরামবুদুরে (Sriperumbudur) আত্মঘাতী বোমা হামলায় নিহত হন। এই মামলায় পেরারিভালান (AG Perarivalan) সহ ৭ জনকে টাডা আদালত এবং সুপ্রিম কোর্ট দোষী সাব্যস্ত করে। 

Updated By: May 18, 2022, 01:32 PM IST
Rajiv Gandhi Assassination Case: Rajiv Gandhi হত্যা মামলায় বড় সিদ্ধান্ত, AG Perarivalan-কে মুক্তির নির্দেশ Supreme Court-র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ১৯৯১ সালের রাজীব গান্ধী (Rajiv Gandhi) হত্যা মামলায় বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের। ৩০ বছর ধরে জেলবন্দি আজীবন কারাবাসের সাজাপ্রাপ্ত এজি পেরারিভালানকে (AG Perarivalan) মুক্তির নির্দেশ দিয়েছে। 

রাজিব গান্ধী হত্যা মামলায় যে সাতজনকে আজীবন কারাবাসের নির্দেশ দেওয়া হয়েছিল তাদের মধ্যে একজন এজি পেরারিভালান। এর পাশাপাশি এই মামলায় সান্থন, মুরুগান, নলিনী, রবার্ট পায়াস, জয়কুমার এবং রবিচন্দ্রন এখনও সাজা ভোগ করছেন।

প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী ২১ মে, ১৯৯১ সালে লোকসভা নির্বাচনের প্রচারের সময় তামিলনাড়ুর (Tamil Nadu) শ্রীপেরামবুদুরে (Sriperumbudur) আত্মঘাতী বোমা হামলায় নিহত হন। এই মামলায় পেরারিভালান সহ ৭ জনকে টাডা আদালত এবং সুপ্রিম কোর্ট দোষী সাব্যস্ত করে। 

আদালত পেরারিভালানকে মৃত্যুদণ্ড দেয়। কিন্তু পেরারিভালান ক্ষমার আবেদন জানান। এই আবেদনের শুনানি বিলম্বিত হওয়ায়, তার মৃত্যুদণ্ডের সাজা বদলে যাবজ্জীবন কারাদণ্ডে রূপান্তরিত হয়।

আরও পড়ুন: Gujarat: আবার ধাক্কা কংগ্রেসে, ইস্তফা গুজরাট কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতি Hardik Patel-র

এরপরে তামিলনাড়ু সরকার তার যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ বাতিল করে তাকে মুক্তি দেওয়ার প্রস্তাব পাস করে। পেরারিভালান বলেন তামিলনাড়ু সরকার তাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিলেও রাজ্যপাল দীর্ঘ সময় ফাইলটি তার কাছে রাখে পরে রাষ্ট্রপতির কাছে তা পাঠিয়ে দেন যা সংবিধান বিরোধী। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.