শিখ দাঙ্গার ১৮৬ মামলায় ফের তদন্তের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

নতুন করে ওই দাঙ্গার ফাইল খুললে বিপাকে পড়তে পারে কংগ্রেস।

Updated By: Jan 10, 2018, 05:26 PM IST
শিখ দাঙ্গার ১৮৬ মামলায় ফের তদন্তের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

ওয়েব ডেস্ক: কংগ্রেসের সামনে ঘোর বিপদ। ফের খুলছে চুরাশির শিখ বিারোধী দাঙ্গার ফাইল।
১৯৮৪ সালে শিখ বিরোধী দাঙ্গায় ১৮৬টি মামলার ফের তদন্ত করতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বুধবার এই নির্দেশ দিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বে গঠিত একটি বেঞ্চ।
সুপ্রিম কোর্টের নির্দেশে বলা হয়েছে ওইসব মামলার তদন্তের জন্য ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হবে। ওই কমিটির নেতৃত্বে থাকবেন হাইকোর্টে একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। এছাড়াও থাকবেন একজন অবসরপ্রাপ্ত ও একজন কর্মরত পুলিস আধিকারিক। অবসরপ্রাপ্ত পুলিস আধিকারিককে ডিআইজি পদমর্যাদার নীচে হওয়া চলবে না। কেন্দ্রকে ওই কমিটির জন্য ৩ সদস্যের নাম সুপারিশ করতে বলেছে সর্বোচ্চ আদালত।
উল্লেখ্য, ১৯৮৪ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তাঁর শিখ দেহরক্ষীদের হাতে খুন হন। তার পরেই রাজধানীজুড়ে শিখ নিধন শুরু হয়। ওই দাঙ্গায় নাম জড়িয়েছিল সুখরাম, জগদীশ টাইটেলারের মতো কংগ্রেস নেতার নাম। ফলে নতুন করে ওই দাঙ্গার ফাইল খুললে বিপাকে পড়তে পারে কংগ্রেস।
আরও পড়ুন-এয়ার ইন্ডিয়ায় ৪৯ শতাংশ পর্যন্ত বিদেশি বিনিয়োগের ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা
ওইসব মামলার তদন্ত করছিল স্পেশাল ইনভেস্টিগেশন টিম। তারা শেষপর্যন্ত ওই ১৮৬টি মামলার তদন্ত বন্ধ করে দেয়। বুধবার সুপ্রিম কোর্ট মন্তব্য করে, আদালতের নিয়োগ করা একটি কমিটি তার রিপোর্টে জানিয়েছে, শিখ বিরোধী দাঙ্গার ২৪১টি মামলার তদন্ত না-করেই বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে ওইসব ঘটনার ফের তদন্তের নির্দেশ দেওয়া হচ্ছে।

 

.