NOTA | Supreme Court: সুরাটে ভোটের আগেই জিতে বিপাকে বিজেপি, নোটা বাদ কেন চ্যালেঞ্জ সুপ্রিম কোর্টের

শিব খেরার দায়ের করা জনস্বার্থ মামলা (পিআইএল) এই নিয়মগুলি তৈরি করতে চেয়েছিল যে নোটার তুলনায় কম ভোট পাওয়া প্রার্থীদের পাঁচ বছরের জন্য সমস্ত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা থেকে বাধা দিতে হবে। পাশাপাশি ‘কাল্পনিক প্রার্থী’ হিসাবে NOTA-র সঠিক এবং দক্ষ রিপোর্টিং এবং প্রচার নিশ্চিত করার জন্য নিয়ম তৈরি দাবি করা হয়েছে।

Updated By: Apr 26, 2024, 02:14 PM IST
NOTA | Supreme Court: সুরাটে ভোটের আগেই জিতে বিপাকে বিজেপি, নোটা বাদ কেন চ্যালেঞ্জ সুপ্রিম কোর্টের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবার, ২৬ এপ্রিল সুপ্রিম কোর্ট ভারতের নির্বাচন কমিশনকে (ইসি) একটি নোটিশ জারি করেছে। আবেদনে দাবি করা হয়েছিল যে একটি নির্দিষ্ট নির্বাচনী এলাকার যদি নোটা বেশি ভোট পায় তাহলে নির্বাচনী ফলাফল বাতিল করে নতুন ভোটের আয়োজন করার নির্দেশিকা চাওয়া হয়েছিল।

লেখক এবং অনুপ্রেরণামূলক স্পিকার শিব খেরার দায়ের করা জনস্বার্থ মামলা (পিআইএল) এই নিয়মগুলি তৈরি করতে চেয়েছিল যে নোটার তুলনায় কম ভোট পাওয়া প্রার্থীদের পাঁচ বছরের জন্য সমস্ত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা থেকে বাধা দিতে হবে।

পাশাপাশি ‘কাল্পনিক প্রার্থী’ হিসাবে NOTA-র সঠিক এবং দক্ষ রিপোর্টিং এবং প্রচার নিশ্চিত করার জন্য নিয়ম তৈরি দাবি করা হয়েছে।

আরও পড়ুন: Jai Shri Ram : পরীক্ষায় খাতায় লেখা শুধু 'জয় শ্রীরাম', ৫০ শতাংশের বেশি নম্বর বিশ্ব বিদ্যালয়ের ৪ পরীক্ষার্থীকে

সিনিয়র অ্যাডভোকেট গোপাল শঙ্করনারায়ণ, খেরার পক্ষে উপস্থিত হয়ে মামলাটি উল্লেখ করেছেন যেখানে বিজেপির সুরাটের প্রার্থীকে কোনও নির্বাচন ছাড়াই বিজয়ী ঘোষণা করা হয়েছিল কারণ কংগ্রেস প্রার্থীর মনোনয়ন প্রত্যাখ্যান করা হয়েছিল এবং অন্যান্য প্রার্থীরা তাদের মনোনয়ন প্রত্যাহার করেছিলেন।

‘আমরা সুরাটে দেখেছি যে যেহেতু অন্য কোনও প্রার্থী ছিল না, তাই শুধুমাত্র একজন প্রার্থীর জন্য যেতে হয়েছিল’, আবেদনকারী বলেছিলেন। তিনি আরও বলেন এমনকি যদি শুধুমাত্র একজন প্রার্থী থাকে তাহলেও একটি নির্বাচন হওয়া উচিত কারণ ভোটারদের বিকল্প হিসেবে নোটাতে ভোট দিতে পারার বিকল্প থাকতে হবে।

পিটিশনে বলা হয়েছে, ‘ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে NOTA-এর বিকল্পটি আমাদের নির্বাচনী ব্যবস্থায় ভোটারদের হাতে থাকা 'প্রত্যাখ্যান করার অধিকার'-এর ফলাফল... বর্তমান ব্যবস্থায় NOTA-কে নাগরিকের হাতে থাকা প্রত্যাখ্যান করার অধিকার হিসাবে দেখা হয়’।

আবেদনকারী বলেছেন যে NOTA-র ধারণা এবং উদ্দেশ্য হল রাজনৈতিক দলগুলিকে আরও ভাল প্রার্থী দেওয়ার জন্য চাপ দেওয়া। ‘এমন ঘটনা রয়েছে যখন একটি নির্বাচনী এলাকার প্রায় সকল প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। একজন ভোটার কী করেন? ভোটারের হাতে NOTA একটি শক্তিশালী অস্ত্র’।

আরও পড়ুন: EVM-VVPAT Verification: কমিশনের EVM পদ্ধতিকে সন্দেহের চোখে দেখা কাজের কথা নয়: সুপ্রিম কোর্ট

পিটিশনে দাবি করা হয়েছে যে নোটার বিষয়ে ইসির সচেতনতার অভাব এবং অসঙ্গতি দেশের ‘সমস্যাপূর্ণ’ রাজনৈতিক ও নির্বাচনী ব্যবস্থার বিরুদ্ধে প্রতিবাদের একটি উপকরণ হিসাবে বিকল্প তৈরির উদ্দেশ্যকে পরাজিত করেছে।

খেরার দায়ের করা আবেদনে বলা হয়েছে, ‘ভারতের নির্বাচন কমিশন NOTA-কে একটি বৈধ প্রার্থী হিসাবে বিবেচনা করতে ব্যর্থ হয়েছে যা গণতান্ত্রিক শাসনের জন্য অপরিহার্য কারণ নোটায় ভোট দেওয়া মানে একজন নাগরিক শুধুমাত্র ভোট দিচ্ছেন তাই নয় উলটে এটি আসলে একটি বৈধ নির্বাচন’৷

ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে একটি বেঞ্চ পিআইএল-এ নোটিশ জারি করে এবং বলে, ‘এটি নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গেও সম্পর্ক যুক্ত। দেখা যাক নির্বাচন কমিশন এই বিষয়ে কী বলে’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.