১০ টাকার কয়েন না নিলে এবার দায়ের হবে দেশদ্রোহের মামলা!

আইন অনু‌সারে এবার থেকে ১০ টাকার কয়েন নিতে অস্বীকার করলে দায়ের হতে পারে দেশদ্রোহের মামলা। ভারতীয় দণ্ডবিধির ১২৪ (এ) ধারায় যে কেউ বৈধ মুদ্রা গ্রহণ করতে অস্বীকার করলে তার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়েরের বিধান রয়েছে। তাহলে কি এবার সেই পথেই হাটতে চলেছে সরকার?  

Updated By: Nov 27, 2016, 05:45 PM IST
 ১০ টাকার কয়েন না নিলে এবার দায়ের হবে দেশদ্রোহের মামলা!

ওয়েব ডেস্ক : আইন অনু‌সারে এবার থেকে ১০ টাকার কয়েন নিতে অস্বীকার করলে দায়ের হতে পারে দেশদ্রোহের মামলা। ভারতীয় দণ্ডবিধির ১২৪ (এ) ধারায় যে কেউ বৈধ মুদ্রা গ্রহণ করতে অস্বীকার করলে তার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়েরের বিধান রয়েছে। তাহলে কি এবার সেই পথেই হাটতে চলেছে সরকার?  

বাড়িতে জমে রয়েছে ১০ টাকার কয়েন‍। আবার অনেক সময় দেখা যায় দোকানের ক্যাশবাক্স ভর্তি ১০ টাকার কয়েন। অথচ, কেউ নিতেচাইছেন না। কারণ ইতিমধ্যেই তা নিয়ে বিভ্রান্তি ছড়িয়ে একদল মানুষ। সেই বিভ্রান্তিই এখন সোশ্যাল মিডিয়াতে ভাইরাল। তবে, রিজ়ার্ভ ব্যাঙ্ক ভারতে থাকা ১০ টাকার সমস্ত কয়েনকেই বৈধ বলে ঘোষণার করেছে। তারপরও সেই বিভ্রান্তির জেরেই চলছে না কয়েন। এই পরিস্থিতিতে এবার আইন মেনেই নির্দেশিকা জারি করা হল।

ইতিমধ্যেই উত্তরপ্রদেশের পিলিভিতে ১০ টাকার কয়েন নিয়ে জারি করা হয়েছে নির্দেশিকা। সেখানে বলা হয়েছে কেউ যদি সেই কয়েন নিতে অস্বীকার করে তাহলে তার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের করা হবে। নির্দেশ দিয়েছেন খোদ জেলাশাসক।

.