Sikkim Flood: বন্যাবিধ্বস্ত সিকিমে 'মৃত্যুমুখ' থেকে অবশেষে বাড়ির পথে... উদ্ধার পর্যটকের দল!

শনিবার সিকিম সরকার উত্তর সিকিমে আটকে পড়া পর্যটকদের এয়ারলিফ্ট করার জন্য ভারতীয় বিমানবাহিনীর সহায়তা চায়। কিন্তু দুর্যোগ চলতে থাকায় তাও সম্ভব হয়নি।

Updated By: Jun 19, 2024, 03:39 PM IST
Sikkim Flood: বন্যাবিধ্বস্ত সিকিমে 'মৃত্যুমুখ' থেকে অবশেষে বাড়ির পথে... উদ্ধার পর্যটকের দল!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘুরতে গিয়ে বিপদের মুখে! বন্যাবিধ্বস্ত সিকিমে টানা ৭ দিন আটকে থাকার পর অবশেষে বাড়ি ফিরছেন আটকে থাকা পর্যটকরা। সোমবার থেকে শুরু হয়েছে উদ্ধারকাজ। প্রায় ১৪১৮ জন পর্যটককে ইতিমধ্যেই উদ্ধার করা সম্ভব হয়েছে। লাচুং, চুংথাংয়ে আটকে পড়েছিল পর্যটকদের দল। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চালাচ্ছে  BRO, NDRF, SFRF। উদ্ধারকাজে হাত লাগিয়েছে স্থানীয়রাও। আবহওয়া ঠিক থাকলে আজ বুধবারের মধ্যে বাকি পর্যটকদেরও উদ্ধার করা সম্ভব হবে বলে আশাবাদী প্রশাসন। বাগডোগরায় প্রস্তুত রয়েছে ৬টি এমআই হেলিকপ্টার।

প্রসঙ্গত,গত বুধবার থেকে প্রবল বৃষ্টি শুরু হয় সিকিমে। কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়ে সিকিম। সোমবার থেকে আবহওয়ার কিছুটা উন্নতি হতে শুরু করে। কিন্তু বৃষ্টি পুরোপুরি না থামায় নতুন করে একাধিক জায়গায় ধসে নামে। লাচুং ও মংগনের মধ্য়ে একাধিক জায়গায় ভূমিধসের কারণে আটকে পড়েছেন প্রায় ২০০০ পর্যটক। একাধিক রাস্তায় ধস নামার কারণে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় চুংথাং ও লাচুং। ধসের জেরে রাস্তাঘাটের বেহাল অবস্থার কারণে পরিকল্পনা করা হয় যে আকাশপথে উদ্ধার করা হবে পর্যটকদের। শনিবার সিকিম সরকার উত্তর সিকিমে আটকে পড়া পর্যটকদের এয়ারলিফ্ট করার জন্য ভারতীয় বিমানবাহিনীর সহায়তাও চায়। আটকে পড়া ব্যক্তিদের সরিয়ে নিতে আইএএফকে হেলিকপ্টার এবং অন্যান্য প্রয়োজনীয় সংস্থান মোতায়েন করার জন্য অনুরোধ করে সিকিম সরকার।

কিন্তু দুর্যোগ চলতে থাকায় তাও সম্ভব হয়নি। শেষে সড়কপথেই পর্যটকদের উদ্ধারের সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও সিকিমগামী ১০ নম্বর জাতীয় সড়ক অবরুদ্ধ ছিল। কোথাও সেতুও ক্ষতিগ্রস্ত হয়েছিল। ঘুরপথে পৌঁছতে হচ্ছিল সিকিমে। মাংগান থেকে চুংথাং হয়ে টুংনাগা যাওয়ার রাস্তা বন্ধ হয়ে গিয়েছিল। এই অবস্থায় মঙ্গলবার মাংগান থেকে ৪৫ মিনিট হাঁটা পথে নিরাপদ জায়গায় পৌঁছন প্রায় হাজার জনের বেশি পর্যটক। ওদিকে উত্তর সিকিমের বিভিন্ন জায়গা থেকেও পর্যটকদের উদ্ধারে সক্ষম হয় প্রশাসন। 

আরও পড়ুন, Kanchanjunga Express Accident: হাসপাতালে শুয়ে বলছেন স্ত্রীর কথা, মালগাড়ির সেই 'জীবিত' সহকারী চালককেই 'মৃত' ঘোষণা রেলের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.