একশো বছর পিছিয়ে যাঁরা! অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার বয়কটের ডাক দিল মসজিদের মওলানা

ওই মওলানা দেশের সব মসজিদের প্রধানকে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার বর্জন করার ডাক দিয়েছেন।

Updated By: Jun 11, 2020, 04:18 PM IST
একশো বছর পিছিয়ে যাঁরা! অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার বয়কটের ডাক দিল মসজিদের মওলানা

নিজস্ব প্রতিবেদন- কম করে একশো বছর পিছিয়ে তাঁরা। তার বেশিও হতে পারে। বিজ্ঞানের কোনও মূল্য নেই তাঁদের কাছে। স্বাস্থ্য সুরক্ষার বিষয়ও গুরুত্ব পায় না তাঁদের কাছে। কেবল ধর্মের ধ্বজা ধরে থাকতে পারলেই হল! ভারতের উত্তরপ্রদেশের বরেলির দরগা আলা হজরত-এর মাওলানা মুসলিম সম্প্রদায়কে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার বর্জন করতে বলেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহারের মাধ্যমে করোনার সংক্রমণ রোখা সম্ভব। কিন্তু ওই মওলানা সেসবে কান দিচ্ছেন না। তিনি তাঁর অনুগামীদের বলেছেন অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার বর্জন করতে হবে। না হলে মসজিদে আসা যাবে না।

ওই মওলানা দেশের সব মসজিদের প্রধানকে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার বর্জন করার ডাক দিয়েছেন। তা হলে করেনার সংক্রমণ এড়ানো যাবে কী করে! তিনি অবশ্য সেই রাস্তা বলে দিতে পারেননি। শুধু বলেছেন অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহার করলে কাউকে মন্দিরে প্রবেশ করতে দেওয়া হবে না। করোনাভাইরাস রোধে বারবার হাত ধোয়ার কথা বলেছেন চিকিত্সকরা। অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার রাখতে পারলে সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমবে। কিন্তু এই মওলানা চিকিত্সক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সব চেষ্টা ব্যর্থ করতে উঠেপড়ে লেগেছেন। মানুষের স্বাস্থ্য সুরক্ষার আগে তাঁর কাছে ধর্মের বাণী। 

আরও পড়ুন- হয় মাস্ক না হয় জেল! ৪৪১ জনকে আটক করল এই রাজ্যের পুলিস

দরগা আলা হজরত-এর মাওলানা মুফতি নাস্তার ফারুকি বলেছেন, ''ইসলামে অ্যালকোহল নিষিদ্ধ। আর সেই জন্য মুসলিম সম্প্রদায়কে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার-এর থেকে দূরে থাকতে হবে। মসজিদে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহার করলে বা কেউ তা ব্যবহার করে এলে পবিত্রতা নষ্ট হবে। ঈশ্বরের বাসস্থান অপবিত্র করার অধিকার কারও নেই। অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার মাখার অর্থ জেনেবুঝে পাপ করা। মসজিদ অপবিত্র হলে নামাজ আদায় করা সম্ভব হবে না। মুসলিম সম্প্রদায়ের মানুষকে এই অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার বর্জন করতে হবে। না হলে মসজিদে আসা বন্ধ করতে হবে।'' মওলানা বলেছেন, সাবান, শ্যাম্পু দিয়ে হাত ধুয়ে মসজিদে আসতে হবে। 

.