আমেরিকাতে পাঠাবেন না, IT সেক্টরে ভারতীয়দের ভারতেই চাকরি দিন : নারায়ণ মূর্তি

''H1-B ভিসাতে মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থায় ভারতীয়দের চাকরির জন্য পাঠানোর বদলে এখনই ভারতের উচিত নিজেদের স্বাবলম্বী করে তোলা। এতে যেমন তথ্যপ্রযুক্তি শিল্পে নিজেদের শক্তি বাড়বে, তেমনই বিশ্বের দরবারে ভারতকে প্রতিষ্ঠিত করা যাবে।" মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্পের অভিবাসন নীতি প্রসঙ্গে কথা বলতে গিয়ে এভাবেই নিজের মত প্রকাশ করলেন ইনফোসিসের যুগ্ম কর্ণধার এন আর নারায়ণ মূর্তি।

Updated By: Feb 3, 2017, 01:59 PM IST
আমেরিকাতে পাঠাবেন না, IT সেক্টরে ভারতীয়দের ভারতেই চাকরি দিন : নারায়ণ মূর্তি

ওয়েব ডেস্ক : ''H1-B ভিসাতে মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থায় ভারতীয়দের চাকরির জন্য পাঠানোর বদলে এখনই ভারতের উচিত নিজেদের স্বাবলম্বী করে তোলা। এতে যেমন তথ্যপ্রযুক্তি শিল্পে নিজেদের শক্তি বাড়বে, তেমনই বিশ্বের দরবারে ভারতকে প্রতিষ্ঠিত করা যাবে।" মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্পের অভিবাসন নীতি প্রসঙ্গে কথা বলতে গিয়ে এভাবেই নিজের মত প্রকাশ করলেন ইনফোসিসের যুগ্ম কর্ণধার এন আর নারায়ণ মূর্তি।

তিনি বলেন, ''বিদেশে থাকা ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির উচিত, সেদেশের নাগরিকদেরই সেখানে চাকরিতে নেওয়া। অন্যদিকে, ভারতেই ভারতীয়দের সুযোগ আরও বাড়িতে তোলা। এরফলে, দেশ যেমন স্বাবলম্বী হয়ে উঠবে, তেমনই বিদেশের মাটিতেও আমাদের সুনাম বাড়বে। এভাবেই ভারতীয় সংস্থাগুলি সত্যিকারের বহুজাতিক কোম্পানিতে পরিণত হবে।''

আরও পড়়ুন- পুনর্বিবেচনা করতে হবে অভিবাসন নীতি, তা না হলে ট্রাম্পের সঙ্গে সংঘাতের ইঙ্গিত অ্যাপেলর!

মূর্তির কথায়, ''তথ্যপ্রযুক্তির পাঠ দেওয়া ভারতীয় কলেজগুলির উচিত, বিদেশে নয়, ভারতেই প্লেসমেন্টের ব্যবস্থা করা। তাতে আখেরে লাভ হবে ভারতেরই।''

ট্রাম্পের নতুন অভিবাসন নীতির ফলে, আমেরিকায় কর্মরত H1-B ভিসাধারী ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীদের মধ্যে চাকরি হারানোর আতঙ্ক দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে, নারায়ণ মূর্তির এই মন্তব্য অত্যন্ত তাত্‍পর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

.