Assembly Election 2023: ৭ নভেম্বর থেকে শুরু, দেশের ৫ রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা, নতুন ভোটার ৬০.২ লাখ!

এই ৫ রাজ্যের মোট ৬৭৯ বিধানসভা আসনে ভোট হবে। মোট ভোটার ১৬.১ কোটি। মোট ১.৭৭ লাখ বুথে ভোটগ্রহণ হবে।

Updated By: Oct 9, 2023, 12:50 PM IST
Assembly Election 2023: ৭ নভেম্বর থেকে শুরু, দেশের ৫ রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা, নতুন ভোটার ৬০.২ লাখ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: দেশের ৫ রাজ্যের বিধানসভা ভোটের দিন ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। মিজোরাম, ছত্তীসগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলঙ্গানা- এই ৫ রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচন। ভোটের দিন ঘোষণা করলেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। ৭ নভেম্বর থেকে শুরু ভোটগ্রহণ। প্রথম ভোট মিজোরামে। ১ ডিসেম্বরের মধ্যে শেষ হবে ৫ রাজ্যে ভোটগ্রহণ। শেষ ভোট তেলঙ্গানায় ৩০ নভেম্বর। ভোটগণনা ও ফলাফল ঘোষণা ৫ রাজ্যেই ৩ ডিসেম্বর।

বিধানসভা ভোটের দিনক্ষণ:
মিজোরাম- একদফায় ভোট ৭ নভেম্বর
ছত্তীসগড়-  ২ দফায় ভোট ৭ ও ১৭ নভেম্বর
মধ্যপ্রদেশ- একদফায় ভোট ১৭ নভেম্বর
রাজস্থান-  একদফায় ভোট ২৩ নভেম্বর
তেলঙ্গানা- একদফায় ভোট ৩০ নভেম্বর  

এই ৫ রাজ্যের মোট ৬৭৯ বিধানসভা আসনে ভোট হবে। মোট ভোটার ১৬.১ কোটি। যা দেশের মোট বিধানসভা আসন ও ভোটার সংখ্যার ভিত্তিতে ৬ ভাগের ১ ভাগ। মোট পুরুষ ভোটার ৮.২ কোটি। মোট মহিলা ভোটার  ৭.৮ কোটি। নতুন ভোটার ৬০.২ লাখ। মোট ১.৭৭ লাখ বুথে ভোটগ্রহণ হবে।

২০১৩-এর ডিসেম্বর থেকে ২০২৪-এর জানুয়ারির মধ্যেই শেষ হচ্ছে মিজোরাম, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা- এই ৫ রাজ্যের বিধানসভার মেয়াদ। এই ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন ২০২৪-এর লোকসভা ভোটের আগে শক্তি পরীক্ষার অ্যাসিড টেস্ট হতে চলেছে বিজেপি, কংগ্রেস ও অন্যান্য আঞ্চলিক শক্তিগুলির কাছে।   

বিধানসভার মেয়াদ শেষ:
মিজোরাম- ১৭ ডিসেম্বর
ছত্তীসগড়- ৩ জানুয়ারি
মধ্যপ্রদেশ- ৮ জানুয়ারি
রাজস্থান- ১৪ জানুয়ারি
তেলঙ্গানা- ১৮ জানুয়ারি

এই ৫ রাজ্যের মধ্যে কংগ্রেস ক্ষমতায় আছে রাজস্থান ও ছত্তিশগড়ে। বিজেপির সরকার মধ্যপ্রদেশে। কেসিআর-এর নেতৃত্বাধীন ভারত রাষ্ট্র সমিতি ক্ষমতায় আছে তেলাঙ্গানায়। আর মিজোরামে রয়েছে মিজো ন্যাশনাল ফ্রন্টের সরকার। ৫ রাজ্যে ভোটগ্রহণ ভিন্ন ভিন্ন দিনে হলেও, ভোটগণনা সব রাজ্যেই একদিনে হবে, ৩ ডিসেম্বর। 

আরও পড়ুন, Sikkim Flash Flood: তিস্তার তাণ্ডবে জনশূন্য সিকিমের রংপো, আস্ত শহরটাই পলিমাটির নীচে!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.