জাতীয় সঙ্গীতের সঙ্গে উঠে দাঁড়ানো দেশপ্রেমের মাপকাঠি হতে পারে না : সুপ্রিম কোর্ট

Updated By: Oct 23, 2017, 09:51 PM IST
জাতীয় সঙ্গীতের সঙ্গে উঠে দাঁড়ানো দেশপ্রেমের মাপকাঠি হতে পারে না : সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: জাতীয় সঙ্গীত পরিবেশিত হওয়ার সময় পালনীয় আচরণ সংক্রান্ত নির্দেশাবলী জমা দিক কেন্দ্র, আজ এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। ফলে, জাতীয় সঙ্গীত যখন বাজবে তখন উপস্থিত মানুষকে উঠে দাঁড়াতে হবে কি না সে সংক্রান্ত সিদ্ধান্তও এবার কেন্দ্রীয় সরকারের কোর্টে ঠেলে দিল দেশের শীর্ষ আদালত।

দেশপ্রেম একটি বোধ তা কখনও আদালত জোর করে চাপিয়ে দিতে পারে না, সূত্রের খবর অনুযায়ী এদিন এমনই পর্যবেক্ষণ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। পাশাপাশি এও বলা হয়েছে যে, জাতীয় সঙ্গীত পরিবেশিত হওয়ার সময়ে উঠে দাঁড়ানো কখনও দেশপ্রেমের মাপকাঠি হতে পারে না।

উল্লেখ্য, ২০১৬ সালের ৩০ নভেম্বর দেশের সব সিনেমা হলে জাতীয় সঙ্গীত পরিবেশন করা বাধ্যতামূলক করে সুপ্রিম কোর্ট। এর ফলে বিভিন্ন মহলে তৈরি হয় বিভ্রান্ত। কারণ, জাতীয় সঙ্গীত পরিবেশিত হওয়ার সময়ে উপস্থিত সকলের উঠে দাঁড়ানোটাই দস্তুর। পরবর্তীকালে তাই আদালত আরও স্পষ্ট করে জানায় যে, যদি কোনও সিনেমার অংশ হিসাবে জাতীয় সঙ্গীত পরিবেশিত হয় তা হলে উঠে দাঁড়ানোর প্রয়োজন নেই।

কিন্তু তাহলেও দেশ জুড়ে বিভিন্ন জায়গায় জারি থাকে চরম বিভ্রান্তি। সিনেমা হলে জাতীয় সঙ্গীত চলাকালীন উঠে না দাঁড়ানোর ঘটনায় বিভিন্ন দর্শককে কটূ কথা বলা বা নিগ্রহের ঘটনার খবর আসতে থাকে দেশের নানা প্রান্ত থেকে। আর এতেই নড়েচড়ে বসে আজ শীর্ষ আদালতের এমন মন্তব্য বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

.