SSLV D2 Launch: সফল উৎক্ষেপণ ISRO-র ক্ষুদ্রতম রকেটের, ৩ উপগ্রহের মধ্যে মহাকাশ স্টার্টআপের আজাদি স্যাট-২

ISRO News: ISRO জানিয়েছে যে LV D2 তিনটি উপগ্রহকে তাদের কক্ষপথে স্থাপন করেছে। এই বছরের এটাই ISRO-এর প্রথম মিশন। সাড়ে ছয় ঘণ্টার কাউন্টডাউনের পর এখানকার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ৩৪ মিটার দীর্ঘ রকেটটি উৎক্ষেপণ করা হয়েছিল।

Updated By: Feb 10, 2023, 12:12 PM IST
SSLV D2 Launch: সফল উৎক্ষেপণ ISRO-র ক্ষুদ্রতম রকেটের, ৩ উপগ্রহের মধ্যে মহাকাশ স্টার্টআপের আজাদি স্যাট-২

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ISRO) ছোট উপগ্রহ উৎক্ষেপণ যান (SSLV) LVD2 শুক্রবার এখান থেকে উড়ে যায় এবং EOS-07 স্যাটেলাইট এবং অন্যান্য দুটি উপগ্রহকে তাদের কক্ষপথে স্থাপন করে। তার দ্বিতীয় ফ্লাইটে, LV D2 পৃথিবী পর্যবেক্ষণ স্যাটেলাইট EOS-07 এবং অন্য দুটি স্যাটেলাইট, মার্কিন যুক্তরাষ্ট্রের আন্টারিসের তৈরি জানুস-১ এবং চেন্নাইয়ের 'স্পেস কিডস ইন্ডিয়া'-এর আজাদিস্যাট-২-এর সঙ্গে উড়েছিল।

সফল হল বছরের প্রথম মিশন

ISRO তাদের অফিসিয়াল বিবৃতিতে জানিয়েছে যে LV D2 তিনটি উপগ্রহকে তাদের কক্ষপথে রেখেছে। এই বছরের এটাই ISRO-এর প্রথম মিশন। সাড়ে ৩৪ মিটার দীর্ঘ রকেটটি উৎক্ষেপণ করা হয়। ছোট স্যাটেলাইট উৎক্ষেপণ যানের বাজারে সাফল্য পেতে এই উৎক্ষেপণ থেকে ISRO-এর অনেক আশা রয়েছে।

আরও পড়ুন: Big Discovery: এবার আরও সহজ বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি তৈরি, ভারতে পাওয়া গেল লিথিয়ামের ভান্ডার

সাফল্যের অজানা কাহিনী

এটি ছিল SSLV উৎক্ষেপণের দ্বিতীয় প্রচেষ্টা। এর আগে, ২০২২ সালের ৭ আগস্ট প্রথম প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল। SSLV-D2 পৃথিবীর নিম্ন কক্ষপথে ১৫ মিনিটের জন্য উড়েছিল, তারপরে উপগ্রহগুলি ৪৫০ কিলোমিটার দূরে কক্ষপথে ছেড়ে দেওয়া হয়েছিল। SSLV-D2 উৎক্ষেপণের পর ISRO প্রধান সোমনাথ বলেন, 'এখন আমাদের কাছে একটি নতুন লঞ্চ ভেহিকল আছে। দ্বিতীয় প্রয়াসে SSLV-D2 উপগ্রহগুলোকে পুরোপুরি কক্ষপথে ছেড়ে দিয়েছে। তিনটি স্যাটেলাইট দলকে অভিনন্দন’।

আরও পড়ুন: Interest Rate: এবার মধ্যবিত্তের পকেটে ধাক্কা পিএনবি-ব্যাঙ্ক অফ বরোদার, ভাবতে বাধ্য হবেন আপনি

আজাদী স্যাট-২ স্যাটেলাইটের পে-লোডটি তৈরি করেছে সরকারি স্কুলের মহিলা শিক্ষার্থীরা। তামিলনাড়ুর মাদুরাই জেলার তিরুমঙ্গলম গভর্নমেন্ট গার্লস হাই স্কুলের শিক্ষার্থীরা চেন্নাই স্পেস কিডস ইন্ডিয়ার সহযোগিতায় গত বছরের অগস্টে একটি এসএসএলভি-রকেট ব্যবহার করে আজাদি স্যাট উৎক্ষেপণ করে। গতিপথের পরিবর্তন, রকেটটি সফলভাবে উৎক্ষেপণ করতে ব্যর্থ হয়েছে। কিন্তু এবার নতুন বছরের প্রথম প্রয়াসেই এই সাফল্য পেল মহাকাশ সংস্থা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.