SSC in SC: ২ সপ্তাহের 'ডেডলাইন', এসএসসি মামলায় 'সুপ্রিম' নির্দেশ! বড় আপডেট...

SSC scam: চাকরি বাতিল মামলা এবার গুটিয়ে আনতে তৎপর সুপ্রিম কোর্ট। মোট ৩৩টি মামলাকে একত্রিত করেছে সুপ্রিম কোর্ট। 

Updated By: Jul 16, 2024, 12:47 PM IST
SSC in SC: ২ সপ্তাহের 'ডেডলাইন', এসএসসি মামলায় 'সুপ্রিম' নির্দেশ! বড় আপডেট...

অর্ণবাংশু নিয়োগী ও রাজীব চক্রবর্তী: এসএসসি মামলায় বড় আপডেট। সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল এসএসসি মামলার শুনানি। শীর্ষ আদালতের তরফে স্পষ্ট নির্দেশ, মামলার সংক্ষিপ্তসার জমা দিতে হবে। তবে ৫ থেকে ৭ পাতার বেশি দেওয়া যাবে না। ৪ জন আইনজীবীকে নিয়ে একটি নোডাল কমিটি তৈরি করা হয়েছে। তাদেরকেই এই দায়িত্ব দেওয়া হয়েছে। তাদের কাছেই মামলার সংক্ষিপ্তসার জমা দিতে হবে। দু' সপ্তাহের মধ্যে সব পক্ষকে জমা দিতে হবে মামলার সংক্ষিপ্তসার। তৃতীয় সপ্তাহে মঙ্গলবার এই মামলার শুনানি হবে। 

এদিন আদালতে চাকরিহারাদের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় সওয়াল করেন, কমিশন নিজেদের অবস্থান বার বার বদল করছে। হাইকোর্টে একরকম, আর সুপ্রিম কোর্টে আরেক রকম। এটা দেখে ভাল লাগল যে কমিশন এখানে অন্তত সিরিয়াস। কল্যাণ বন্দ্যোপাধ্য়ায়ের সওয়ালের প্রেক্ষিতেই আদালত বলে যে, অনেক সংখ্যা পিটিশন দায়ের হয়েছে। সবার কথা শোনা দরকার। আজ শীর্ষ আদালতের পক্ষ থেকে বক্তব্য জানানোর জন্য আলাদা আলাদা ক্যাটাগরিও ভাগ করে দেওয়া হয়েছে। যথা- 
* সরকার 
* এসএসসি
* নবম-দশম, একাদশ-দ্বাদশ, গ্রুপ-সি, গ্রুপ-ডি রিট পিটিশনাররা  
* চাকরিহারারা 
* সিবিআই CBI
* যাদের ভেরিফিকেশনে ডাকাই হয়নি প্রভৃতি।

এই সব পক্ষের বক্তব্য জানানোর জন্য সর্বোচ্চ আদালতের তরফে নোডাল অ্যাডভোকেট বেছে দেওয়া হয়েছে। তাঁরা দু সপ্তাহের মধ্যে সমস্ত কাউন্টার বক্তব্য কমপাইল করবেন। উল্লেখ্য, চাকরি বাতিল মামলা এবার গুটিয়ে আনতে তৎপর সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত চাইছে, এই মামলার একটা সুরাহা করতে যত দ্রুত সম্ভব। এজন্য মোট ৩৩টি মামলাকে একত্রিত করেছে সুপ্রিম কোর্ট। এদিন সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পাদ্রিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে এসএসসি মামলার শুনানি হয়। 

প্রসঙ্গত, এর আগে ৭ মে এই মামলায় ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিলের নির্দেশে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট। অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দেওয়া হয়েছে বেতন ফেরানোর নির্দেশেও। যোগ্য হিসেবে দাবিদার মামলাকারীদের মুচলেকা দিতে নির্দেশ দিতে বলে আদালত। অন্তর্বর্তীকালীন নির্দেশে এও বলা হয় যে, যোগ্য হিসেবে মুচলেকা দেওয়ার পর অযোগ্য প্রমাণ হলে চাকরি খোওয়াতে হবে। স্থগিতাদেশ দেওয়ার পাশাপাশি যোগ্য এবং অযোগ্যদের পৃথক করার প্রক্রিয়া সম্পর্কেও জানতে চায় সুপ্রিম কোর্ট। 

আরও পড়ুন, Jaynagar: বন্ধ ঘরে মোবাইলে বুঁদ, ইউটিউব দেখে শিখে 'কল্পনার অতীত' কাণ্ড ঘটাল ১৮-র তরুণ!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.