রানওয়ে ছাড়াই নামবে বিমান, উদ্যোগ স্পাইসজেটের

Updated By: Oct 30, 2017, 04:38 PM IST
রানওয়ে ছাড়াই নামবে বিমান, উদ্যোগ স্পাইসজেটের

নিজেস্ব প্রতিবেদন : আপনার শহরে বিমানবন্দর নেই? দীর্ঘ পথ গাড়িতে চড়ে তবে পৌঁছন বিমানবন্দরে? এই সমস্যার জন্যই আপনার বিমান চড়ার সুযোগ হয়ে ওঠে না? ভাববেন না! এবার আপনার বাড়ির সামনেই নামবে বিমান। রানওয়ে ছাড়াই এবার বিমান নামানোর পরিকল্পনা করছে দেশের 'বাজেট এয়ারলাইনার' স্পাইসজেট লিমিটেড। জাপান থেকে ১০০ অ্যাম্ফিবিয়াস কোডিয়াক বিমান কেনার পরিকল্পনা করছে তারা। যে কোনও জায়গা থেকে ওঠা-নামা করতে পারে এই বিমানগুলি।

গত তিন বছরে ভারতে নিজেদের ব্যবসা প্রায় ৮৯৯ শতাংশ বাড়িয়েছে স্পাইসজেট। এবার কিছুটা অন্যপথে ভারতীয় যাত্রীদের পরিষেবা দেওয়ার চেষ্টা করছে তারা। ইতিমধ্যেই ৪০০ মিলিয়ন ডলারের এই প্রকল্পটি নিয়ে অনেইটাই এগিয়ে গিয়েছে স্পাইসজেট।

আরও পড়ুন- মৃত ডনের ছবিকে স্নান করাতে ১০০ লিটার দুধ চুরি গ্যাংয়ের

সংস্থার তরফে জানানো হয়েছে, ভারতে যেভাবে বিমানের যাত্রী বেড়ে চলেছে তাতে অবিলম্বে প্রতিটি বিমান সংস্থার উচিত পরিষেবা বাড়ানো। কিন্তু, বিমানবন্দরের সংখ্যা কম থাকায় তা সম্ভব হচ্ছে না। সেই সঙ্গে নতুন নতুন রুট বাড়ানোর দরকার বলেও জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান অজয় সিং। তিনি আরও জানান, এই সমস্যার সমাধানে তারাই প্রথম এমন উদ্যোগ নিল।

অজয় সিং জানিয়েছেন, অ্যাম্ফিবিয়াস কোডিয়াক বিমানে একসঙ্গে ১০ থেকে ১৪ জন যাত্রী উঠতে পারবেন। ১০০০ কিলোমিটারের দূরত্ব পার করতে পারবে এই বিমান। নামতে পারবে জল থেকে মাঠ, এমনকী পাথুরে এলাকাতেও সহজেই নেমে পড়তে পারে অ্যাম্ফিবিয়াস কোডিয়াক বিমান।

.