SpiceJet: বারবার বিপত্তি, ৫০% বিমান বসিয়ে দিচ্ছে স্পাইসজেট! তারপর...

বারবার বিপত্তি ঘটাতেই স্পাইসজেটের উপর এই নিষেধাজ্ঞা এল। সেফ এবং রিলায়েবেল এয়ার ট্রান্সপোর্ট সার্ভিস দেওয়ার ক্ষেত্রে গত কয়েকদিন ধরে বারবার ব্যত্যয় ঘটায় এই নির্দেশিকা এল বলে মনে করা হচ্ছে। সাম্প্রতিক কালে কোনও বিমান সংস্থাকে এতটা কড়া অনুশাসনের মধ্যে পড়তে হয়নি বলেই বলা হচ্ছে।

Updated By: Jul 27, 2022, 06:54 PM IST
SpiceJet: বারবার বিপত্তি, ৫০% বিমান বসিয়ে দিচ্ছে স্পাইসজেট! তারপর...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাজেট এয়ারলাইন্স স্পাইসজেট আগামী আট সপ্তাহে তার উড়ানের মাত্র ৫০ শতাংশ চালাতে পারবে। অর্থাৎ, বসিয়ে রাখতে হবে ৫০ শতাংশ। এই মর্মে নির্দেশ এসেছে অ্যাভিয়েশন রেগুলেটরের তরফে। কেন এই নির্দেশ? বারবার বিপত্তি ঘটাতেই স্পাইসজেটের উপর এই নিষেধাজ্ঞা এল। সেফ এবং রিলায়েবেল এয়ার ট্রান্সপোর্ট সার্ভিস দেওয়ার ক্ষেত্রে গত কয়েকদিন ধরে বারবার ব্যত্যয় ঘটায় এই নির্দেশিকা এল বলে মনে করা হচ্ছে। সাম্প্রতিক কালে কোনও বিমান সংস্থাকে এতটা কড়া অনুশাসনের মধ্যে পড়তে হয়নি বলেই বলা হচ্ছে।

কবে আবার স্বাভাবিক সংখ্যার উড়ানে ফিরতে পারবে স্পাইসজেট?

ডিজিসিএ-র তরফে জানানো হয়েছে, স্পাইসজেট যখন যথেষ্ট পরিমাণ টেকনিক্যাল সাপোর্ট এবং তার ফিনান্সিয়াল রিসোর্স কাজে লাগিয়ে তাদের সার্ভিস মসৃণ করে তুলতে পারবে তখনই তা বাড়ানো নির্দেশ দেওয়া যেতে পারে।  

প্রসঙ্গত, কদিন আগে আচমকা সমস্যা দেখা দেওয়ায় মুম্বইয়ে জরুরি অবতরণ করতে বাধ্য হয়েছিল এয়ার ইন্ডিয়ার এক বিমান। দুবাই থেকে কোচি আসছিল এয়ার ইন্ডিয়ার ড্রিম লাইনার। কিন্তু কোচিতে অবতরণের আগেই পাইলট এটিসিকে জানান, বিমানের ভেতরে বায়ুর চাপে সমস্যা হচ্ছে। তার পরেই জরুরিভিত্তিতে বিমানটিকে মুম্বইয়ে অবতরণ করতে দেওয়া হয়। সূত্রের খবর বিমানের ভেতরের বায়ুর চাপ এতটাই কমে যায় যে অক্সিজেন মাস্ক ব্যবহার করতে হয় যাত্রীদের। ওই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে ডিজিসিএ। কেবিনের বায়ুর চাপ কমে যাওয়া অত্যন্ত গুরুতর সমস্য়া। এরকম পরিস্থিতিতে বেশিরভাগ সময়ে পাইলট বিমানকে জরুরি অবতরণ করিয়ে থাকেন। ডিজিসিএ আপাতত ওই বিমানটিকে বসিয়ে দিয়েছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এটির ক্রুদেরও উড়ান বাতিল করা হয়েছে। রবিবারও এরকম একটি সমস্যা হয় এয়ার ইন্ডিয়ার। এদিন কালিকট থেকে দুবাই যাওয়ার পথে সমস্যা দেখা যায় এয়ার ইন্ডিয়ার একটি বিমানে। জরুরি ভিত্তিতে সেটিকে নামানো হয় মাসকটে।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

আরও পড়ুন: APJ Abdul Kalam Anecdotes: আগুনে ডানার মানুষ এ পি জে আব্দুল কালামের জীবনের এই অজানা কথাগুলি জানেন?

.