দোকানদার, ছোট ব্যবসায়ীদের জন্য আর্থিক সহায়তা চেয়ে মোদীকে চিঠি সোনিয়ার

প্রধানমন্ত্রীকে পাঁচ দফা সুপারিশ পাঠিয়েছেন কংগ্রেস সভানেত্রীর। 

Updated By: Apr 25, 2020, 11:04 PM IST
দোকানদার, ছোট ব্যবসায়ীদের জন্য আর্থিক সহায়তা চেয়ে মোদীকে চিঠি সোনিয়ার

নিজস্ব প্রতিবেদন: লকডাউনে বিধ্বস্ত মাঝারি, ক্ষুদ্র এবং অণু শিল্পের জন্য আর্থিক সাহায্য চেয়ে মোদীকে চিঠি লিখলেন সোনিয়া গান্ধী। প্রধানমন্ত্রীকে পাঁচ দফা সুপারিশ পাঠিয়েছেন কংগ্রেস সভানেত্রীর। চিঠিতে তিনি লিখেছেন, ক্ষুদ্র, মাঝারি, অণু শিল্পের সঙ্গে যুক্ত ৬ কোটি ৩০ লক্ষ মানুষ আর্থিক ভাবে ধ্বংসের কিনারায় দাঁড়িয়ে। লকডাউনে প্রতিদিন  ৩০ হাজার কোটি টাকা ক্ষতি হচ্ছে এমএসএমই সেক্টরে। এই সেক্টরের ব্যবসায়ীদের জন্য ১ লক্ষ কোটি টাকা ক্ষতিপূরণ ঘোষণা করুক কেন্দ্র। 

আরও পড়ুন: আশা জাগাচ্ছে এই থেরাপি, করোনা মুক্ত হয়ে প্লাজমা দিয়ে এলেন আহমেদাবাদের তরুণী

তিনি আরও লিখেছেন এমএসএমই সেক্টরে অর্থের জোগান চালু রাখতে ১ লক্ষ কোটি টাকার ক্রেডিট গ্যারান্টি ফান্ড তৈরি করা হোক। রিজার্ভ ব্যাঙ্ক এমএসএমই সেক্টরের জন্য যে আর্থিক পদক্ষেপ করেছে, বাণিজ্যিক ব্যাঙ্কগুলির কাজে সেই তত্‍পরতা নিশ্চিত হোক। 

পাশাপাশি চিঠিতে বলা হয়েছে, ক্ষুদ্র, অতিক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের আর্থিক সাহায্যের মেয়াদ ৩ মাসের মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না। বিপুল লোকসানের গুরুত্ব উপলব্ধি করে ক্ষতিপূরণের পরিমাণ এবং তা দেওয়ার মেয়াদ দুই বাড়ানো হোক। অনুত্‍পাদক সম্পদের ভারে জেরবার ব্যাঙ্ক আর্থিক ভাবে ধসে যাওয়া ছোট ব্যবসায়ীদের ঋণ দেওয়ার ঝুঁকি নাও নিতে পারে। কেন্দ্রকে তা সুনিশ্চিত করতে হবে। 

.