কলকাতার বাসে শর্টস পরে যৌন হেনস্থার শিকার হয়েছিলাম, রাজ্যসভায় বললেন ডেরেক

শিশুদের উপরে যৌন নির্যাতন রুখতে Protection of Children from Sexual Offences আইনকে আরও কড়া করতে চাইছে কেন্দ্রীয় সরকার।

Updated By: Jul 24, 2019, 06:53 PM IST
কলকাতার বাসে শর্টস পরে যৌন হেনস্থার শিকার হয়েছিলাম, রাজ্যসভায় বললেন ডেরেক

নিজস্ব প্রতিবেদন: রাজ্যসভায় পকসো বিলের সংশোধনী নিয়ে আলোচনায় নিজের ছোটবেলার অভিজ্ঞতার কথা তুলে ধরলেন ডেরেক ও'ব্রায়েন। দাবি করলেন, ১৩ বছর বয়সে যৌন হেনস্থার শিকার হয়েছিলেন। ডেরেকের প্রশংসা করলেন নারী ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি। 

শিশুদের উপরে যৌন নির্যাতন রুখতে Protection of Children from Sexual Offences আইনকে আরও কড়া করতে চাইছে কেন্দ্রীয় সরকার। সে কারণে আনা হয়েছে সংশোধনী বিল। ওই বিল নিয়ে আলোচনার সময় রাজ্যসভায় তৃণমূলের ডেরেক ও'ব্রায়েন বলেন,'বেশিরভাগ ক্ষেত্রে এই ধরনের অপরাধ ঘটে ঘরেই। অভিযুক্ত নিকটাত্মীয় হওয়ায় চেপে যান নির্যাতিতারা। বিষয়টি ধামাচাপা না দিয়ে প্রকাশ্যে আনতে পরিবারগুলিকে উত্সাহ দিতে হবে'। 

নিজের অভিজ্ঞতার কথাও উল্লেখ করেছেন ডেরেক। তাঁর দাবি, ১৩ বছর বয়সে যৌন হেনস্থার শিকার হয়েছিলেন। সেই ঘটনা ভুলতে বহু বছর লেগে গিয়েছে তাঁর। ডেরেক বলেন, '১৩ বছর বয়সে কলকাতার বাসে শর্টস-টিশার্ট পরে উঠেছিল বাসে। ওই বাসে যৌন হেনস্থার শিকার হয়েছিলাম। আমি কাউকে বলিনি'।    

অধিবেশনে বক্তব্য রাখতে উঠে শুরুতেই ডেরেকের প্রশংসা করেন কেন্দ্রীয় মন্ত্রী। বলেন, 'সংসদকক্ষে ব্যক্তিগত অভিজ্ঞতার কথা বলে সাহসিকতার পরিচয় দিয়েছেন ডেরেক। এভাবেই এই ধরনের ঘটনাগুলি ভুক্তভোগীদের সারাজীবন মনের মধ্যে থেকে যায়'। 

পকসো আইনে বিচার বিলম্বিত হচ্ছে বলে অভিযোগ করেন সাংসদরা। তা স্বীকার করে স্মৃতি বলেন, পকসো আইনে দ্রুত বিচারের উদ্দেশ্যে দেশে ১০২৩টি ফাস্ট ট্র্যাক আদালত খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। চলতি অর্থবর্ষেই তা সম্পন্ন হবে বলে আশ্বাস দেন স্মৃতি। 

আরও পড়ুন- পরিসংখ্যান দিয়ে বুদ্ধিজীবীদের অসহিষ্ণুতার অভিযোগ ওড়াল কেন্দ্র

.