Shiva Chouhan: সিয়াচেনের বরফপ্রান্তরে পাহারায় এক নারী! শিবাকে চিনুন...

শিবা চৌহান আসলে কোন ‘চ্যাপ্টাচৌকো’ খাপে মাপা মেয়েবেলার গল্প নয়।  শিবা চৌহান আসলে একটা লড়াকু মেয়েবেলার সোনালী রূপকথা। সব প্রতিকূলতাকে জয় করে অদম্য সাহসের সঙ্গে সফলভাবে  সিয়াচেনে ভারতের প্রথম কর্মরত মহিলা অফিসার হিসেবে ইতিহাস গড়ার গল্প।

Updated By: Jan 6, 2023, 07:23 PM IST
 Shiva Chouhan: সিয়াচেনের বরফপ্রান্তরে পাহারায় এক নারী! শিবাকে চিনুন...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো:  শিবার ফিরে আসা। এক লড়াকু,  ভাগ্যবিড়ম্বিত কিশোরের চ্যাম্পিয়ন বক্সার হয়ে ওঠার গল্প বলেছিলেন মতি নন্দী। আর এক শিবার গল্প বলছে সিয়াচেন। স্বাধীনতার ৭৫ বছর পেরনোর পর দেশের কঠিনতম যুদ্ধক্ষেত্রে এবার প্রহরায় দাঁড়াবেন ‘এক নারী, হাতে তরবারি’। শিবা চৌহান আসলে কোন ‘চ্যাপ্টাচৌকো’ খাপে মাপা মেয়েবেলার গল্প নয়।  শিবা চৌহান আসলে একটা লড়াকু মেয়েবেলার সোনালী রূপকথা

 

   রাজস্থানের উদয়পুরের বাসিন্দা শিবা চৌহান। জীবনের শুরুটা আর পাঁচটা সাধারণ মেয়ের মতো হলেও খুব বেশি দিন তা স্থায়ী হয়নি,  মাত্র ১১ বছর বয়সে বাবাকে চিরতরে হারান শিবা। পিতৃবিয়োগের পর পড়াশোনার যাবতীয় দায়দায়িত্ব কঁধে তুলে নেন তাঁর মা। উদয়পুর থেকে তাঁর স্কুলিং, এরপর এনজেআর ইনস্টিটিউট অফ টেকনোলজি,  উদয়পুর থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হন। পথ দুর্গম হলেও কোনও বাধাই দমিয়ে রাখতে পিতৃহীন শিবাকে।  জানা যায়, ছোটবেলা থেকেই  ভারতীয় সশস্ত্র বাহিনীতে যোগদানের স্বপ্ন দেখতেন চৌহান, আর সেই স্বপ্নকে বাস্তব রূপ দিতেই OTA (অফিসারস ট্রেনিং আকাডেমি)-তে যুক্ত হন। সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে,  চেন্নাইতে প্রশিক্ষণের সময় চৌহানের শেখার জেদ ছিল অতুলনীয়।   

আরও পড়ুন:  সমপ্রেম বিয়ে নিয়ে 'সুপ্রিম' সিদ্ধান্ত, কেন্দ্রের জবাব তলব প্রধান বিচারপতি ডি ওয়া...

 

 ২০২২ সালের জুলাই মাসে কার্গিল বিজয় দিবস উপলক্ষে সিয়াচেনে ওয়ার মেমোরিয়াল থেকে কার্গিল ওয়ার মেমোরিয়াল পর্যন্ত সুদূর দুর্গম পথে একটি সাইকেল অভিযান অনুষ্ঠিত হয়। ৫০৮ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে  ক্যাপ্টেন চৌহান অত্যন্ত সফলভাবে সেই অভিযান শেষ করেন। তারপরে  রেজিমেন্টে  তার পারফরম্যান্সের ভিত্তিতে সিয়াচেন ব্যাটল স্কুলে প্রশিক্ষণের জন্য নির্বাচিত হন। বিশ্বের সর্বোচ্চ এবং শীতলতম যুদ্ধক্ষেত্রকে সুরক্ষা করার লক্ষ্যে ভারতের ‘মেঘদূত অপারেশন’-এর পর থেকে বিগত ৪০ বছরের মধ্যে সিয়াচেনে কখনও কোনও মহিলা সেনা অফিসারকে মোতায়েন করা হয়নি। সেই প্রথা ভেঙে ইতিহাসের পাতায় নিজের নাম তুললেন অফিসার শিবা চৌহান।   

১৫ হাজার ৩৬২ ফিট, উচ্চতাটা নেহাত কম নয়। এই উচ্চতাতে অবস্থিত বিশ্বের সর্বোচ্চ ও শীতলতম যুদ্ধক্ষেত্র সিয়াচেন। সব প্রতিকূলতাকে জয় করে এই সিয়াচেনেই ভারতের প্রথম কর্মরত মহিলা অফিসার হিসেবে ইতিহাস গড়লেন ক্যাপ্টেন শিবা চৌহান। এই দুর্গম পরিবেশে মোতায়েনের আগে চৌহানকে ভারতীয় সেনাবাহিনীর অন্যান্য অফিসারের সঙ্গে সিয়াচেন ব্যাটেল স্কুলে এক মাসের কঠোর প্রশিক্ষণপর্ব অতিক্রম করতে হয়। সমস্ত প্রতিকূলতাকে কাটিয়ে অদম্য সাহসের সঙ্গে সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করেন শিবা চৌহান। এর পরেই ২ জানুয়ারি সিয়াচেন হিমবাহের প্রহরায় যোগ দেন চৌহান। কুর্নিশ শিবা!

আরও পড়ুন:  'রামকৃষ্ণ মিশন থেকে সমাজসেবা করছি না, বিজেপির দালালি করলে...' চরম হুঁশিয়ারি TMC... 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.