পাটনা বিস্ফোরণ: বিজেপির মতে জেডি(ইউ)-র বিহার শাসনের কোনও অধিকার নেই

আজ পাটনায় নরেন্দ্র মোদীর সভা জুড়ে ছিল সাজো সাজো রব। বিহারের রাজধানী ঢেকে গিয়েছিল মোদীর পোস্টার,ফেস্টুনে। কিন্তু সব তাল কেটে গেল পাটনা রেল স্টেশনে বিস্ফোরণের খবরে।

Updated By: Oct 27, 2013, 12:41 PM IST

৭টা ৩০: পাটনা বিস্ফোরণের পরে জেডি(ইউ) কে নিশানা করছে বিজেপি। বিহারে শাসনের দায়িত্ব চালিয়ে যাওয়ার কোনও অধিকারই নীতীশ সরকারের নেই বলে মন্তব্য করেছে ভারতীয় জনতা পার্টি নেতৃত্ব। বিজেপির জাতীয় মুখপাত্র মীনাক্ষী লেখির অভিযোগ, "যিনি এদিন বিহারে সমাবেশে গেছেন, তিনি জেট প্লাস কেটেগরির নিরাপত্তা পান। অথচ তাঁর নিরাপত্তায় কোনও ব্যবস্থাই করেনি বিহার প্রশাসন।"
৬টা ৫৫: বিহার সরকারের ভুলেই আজ বিস্ফোরণ হয়েছে বলে অভিযোগ করলেন বিজেপির রাজ্য সভাপতি সুশীল কুমার মোদী।
৬টা ৪৬: মৃত ৫ জনের মধ্যে ৩ জনের পরিচয় জানাল বিহার পুলিস। তাঁরা বিকাশ, রাম নারায়ণ সিং, মুন্না শ্রীবাস্তব। অন্য দু'জনের নাম জানা যায়নি বলে জানিয়েছেন বিহার পুলিসের ডিজিপি অভয়ানন্দ।
৬টা ৪৫: বিস্ফোরণে আইইডি ব্যবহার করা হয়েছিল বলে জানিয়েছেন অভয়ানন্দ। বিস্ফোরণ স্থল থেকে বেশকিছু তথ্য উদ্ধার করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।
৬টা ৪০: গুজরাত মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা বানাতেই বিহারে বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে মন্তব্য বিজেপির। মীনাক্ষী লেখি বলেন, "বিজেপি সমাবেশ ভণ্ডুল করতেই যে বিস্ফোরণ ঘটানো হেয়ছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। মোদীজীই ছিলেন নিশানা। আমরা জানি না এর পেছনে কারা রয়েছে।"
৬টা ৩৮: বিহারের ধারবাহিক বিস্ফোরণের নিন্দা করলেন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, ঘটনার নিন্দা করেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংও।
৬টা ২৪: এর পেছনে কাদের হাত রয়েছে সেটা বলা সম্ভব নয়। আমি রাজনৈতিক চক্রান্তের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি। রাজনৈতিক অন্তর্ঘাতের কোনও ইতিহাস বিহারে নেই। এমনটাই জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। মৃতদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে। ঘটনার তদন্ত করে দোষীদের কড়া সাজা দেওয়া হবে বলে মন্তব্য করেছেন বিহার মুখ্যমন্ত্রী।
সন্ধে ৬টা: বিস্ফোরণের সমালোচনা করেছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।
মোদীর সমাবেশের আগে পাটনার গান্ধী ময়দানে বিস্ফোরণের ঘটনার নিন্দা করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সমাবেশের আগে সুরক্ষা ব্যবস্থা থাকা স্বত্বেও বোমা বিস্ফোরণ হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি। রাজনৈতিক মতপার্থক্য থাকলেও এই ধরণের ঘটনাকে যে কখনই মেনে নেওয়া হবে না তা স্পষ্ট করে দিয়েছেন কুমার।
নরেন্দ্র মোদীর সভার আগে বারবার বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে বিহার। আজ সকাল ৯টা থেকে শুরু হয়েছে বিহারে ধারাবাহিক বিস্ফোরণ। দুপুর ১২টা অবধি মোট ৭টি বিস্ফোরণের খবর পাওয়া গিয়েছে। তার মধ্যে একটা আবার মোদীর সভাস্থল থেকে মাত্র ১৫০ মিটার দূরে গান্ধী ময়দানে। ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহতের সংখ্যা কমপক্ষে ৭৭ জন।
আজ পাটনায় নরেন্দ্র মোদীর সভা জুড়ে ছিল সাজো সাজো রব। বিহারের রাজধানী ঢেকে গিয়েছিল মোদীর পোস্টার,ফেস্টুনে। কিন্তু সব তাল কেটে গেল এই ধারাবাহিক বিস্ফোরণের খবরে।
প্রথম বিস্ফোরণের ঘটানাটি ঘটে পাটনা রেল স্টেশনে। সকাল ৯টা নাগাদ পাটনা রেলস্টেশনের পাশে একটি শৌচালয়ে দেশি বোমা বিস্ফোরণ হয়। বিস্ফোরণে এক ব্যক্তি নিহত হয়েছেন । বিস্ফোরণস্থলের পাশে আরও দুটি তাজা বোমা উদ্ধার হয়েছে বলে খবর। পুরো এলাকা ঘিরে ফেলে পুলিস। কে বা কারা এই বিস্ফোরণ ঘটিয়েছে তা জানা যায়নি। এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিস।
বিস্ফোরণের দ্বিতীয় ঘটনাটিও ঘটে পাটনা রেলস্টেশনে। বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে বলে খবর।
তৃতীয় বিস্ফোরণটি ঘটে গান্ধী ময়দান। আর কিছুক্ষণ পরেই যেখানে নরেন্দ্রে মোদীর নির্বাচনী সভা করার কথা। সভাস্থল থেকে মাত্র ১৫০ মিটার দূরে এই বিস্ফোরণে এক ব্যক্তি গুরুতর জখম হন। এরপর আরও তিনটি বিস্ফোরণের খবর পাওয়া যায়।
বিস্ফোরণের ঠিক আগেই মোদীর সভায় যোগ দিতে কয়েক হাজার বিজেপি সমর্থক পাটনা স্টেশনে নামেন। আজ পাটনার গান্ধী ময়দানে হুঙ্কার র‌্যালি নরেন্দ্র মোদীর। বিজেপি মোদীকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করাতেই ১৭ বছরের শরিকি সম্পর্ক ভেঙে এনডিএ ছেড়েছে নীতিশ কুমারের জেডিইউ। তারপর আজ প্রথমবার প্রচারে বিহারে সভা করছেন গুজরাটের মুখ্যমন্ত্রী। সভায় লক্ষাধিক মানুষের উপস্থিতির আশায় বিহার রাজ্য বিজেপি।

.