গত ছয় মাসে রেকর্ড পতন শেয়ার বাজারে, ৬০০ পয়েন্ট পড়ল সেনসেক্স

আজ এক ধাক্কায় ডিএলএফ শেয়ার দর পড়েছে ১৬ শতাংশ। এ দিনও ডলার নিরিখে টাকার পতন হয়। বিশেষজ্ঞরা বলছেন,  দেশের আর্থিক বৃদ্ধি হার স্লথ গতিতে চলায় নতুন করে বিনিয়োগে সাহস পাচ্ছেন না লগ্নিকারিরা

Updated By: Aug 22, 2019, 05:00 PM IST
গত ছয় মাসে রেকর্ড পতন শেয়ার বাজারে, ৬০০ পয়েন্ট পড়ল সেনসেক্স
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গত ছয় মাসে রেকর্ড ধস হল শেয়ার বাজারে। আর্থিক মন্দা ও অটো সেক্টরে উত্পাদের হার কমে যাওয়া-সহ একাধিক কারণে শেয়ার বিক্রি করতে শুরু করলেন বিনিয়োগকারীরা। সেনসেক্স ৫৮৭ পয়েন্ট এবং নিফটি ১৭৭ পয়েন্ট পড়ে এ দিন বাজার বন্ধ হয়। বিশেষজ্ঞরা বলছেন, ফেব্রুয়ারি মাসের পর এই প্রথম এত বড় পতন দেখা গেল।

আজ এক ধাক্কায় ডিএলএফ শেয়ার দর পড়েছে ১৬ শতাংশ। এ দিনও ডলার নিরিখে টাকার পতন হয়। বিশেষজ্ঞরা বলছেন,  দেশের আর্থিক বৃদ্ধি হার স্লথ গতিতে চলায় নতুন করে বিনিয়োগে সাহস পাচ্ছেন না লগ্নিকারিরা। বাজারে নগদ সঙ্কট কাটাতে গাড়ি-বাড়ি ঋণের সুদের হার কমিয়েছে কেন্দ্র। জিডিপি-র লক্ষ্যমাত্রাও কমানো হয়েছে। এদিকে চিন-মার্কিন যুক্তরাষ্ট্রের শুল্কযুদ্ধ অব্যাহত। যার জেরে ভারত-সব বিশ্ব বাজারে মন্দা দেখা দিয়েছে।

আরও পড়ুন- বিদেশ সফরে মোদী, কাশ্মীর নিয়ে পাকিস্তানকে আরও কোণঠাসা করতে একাধিক বৈঠক

এ দিন ব্যাঙ্ক, ধাতু, তথ্য ও প্রযুক্তির শেয়ারে ব্যাপক পতন হয়। নিফটি ব্যাঙ্ক পড়েছে ২ শতাংশ। এক টানা চার দিন শেয়ার দর পড়ে তলানিতে ঠেকেছে ইয়েস ব্যাঙ্ক। এছাড়া বেদান্ত, ইন্ডিয়াবুল হাউজিং, বাজাজ ফিনান্স, জি় এন্টারনেটের শেয়ার দর পড়ে ২ শতাংশের কাছাকাছি। 

.