বাজার খুলতেই সেন্স হারালো সেনসেক্স, দর কমল টাকার, ব্যাপক পতন বিশ্ব বাজারেও

শুক্রবার ওপেক সিদ্ধান্ত নেয় জানুয়ারি থেকে তেল উত্পাদন কমাবে তারা। এক ধাক্কায় দিনে ১২ লক্ষ ব্যারেল তেল উত্পাদন কমাতে একমত হয়েছে ওপেক গোষ্ঠীর দেশগুলি।

Updated By: Dec 10, 2018, 12:03 PM IST
বাজার খুলতেই সেন্স হারালো সেনসেক্স, দর কমল টাকার, ব্যাপক পতন বিশ্ব বাজারেও
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বাজার খুলতেই মুখ থুবড়ে পড়ল সেনসেক্স। ছ’শোর বেশি পয়েন্ট পড়ে ৩৫ হাজারের নীচে চলে যায় বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক। নিফটি-ও প্রায় ২০০ পয়েন্ট পড়ে। প্রত্যাশামতোই ভারতের শেয়ার বাজারে নাকি এমন পতন হল বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

কেন? বিশেষজ্ঞদের যুক্তি, শুক্রবার ওপেক সিদ্ধান্ত নেয় জানুয়ারি থেকে তেল উত্পাদন কমাবে তারা। এক ধাক্কায় দিনে ১২ লক্ষ ব্যারেল তেল উত্পাদন কমাতে একমত হয়েছে ওপেক গোষ্ঠীর দেশগুলি। এই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে রাশিয়া। এর ফলে বিশ্ববাজারে জ্বালানির দাম বাড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মতো তেল আমদানিকারী দেশগুলি ফের বড়সড় ধাক্কা খাবে। এ দিন বিশ্ব বাজারেও বিভিন্ন সূচকে ব্যপক পতন লক্ষ্য করা গিয়েছে। মার্কিন শেয়ার সূচক ডাউ জোন্স (-২.২৪ শতাংশ), ন্যাসড্যাক (-৩.০৫ শতাংশ), জার্মানির ড্যাক্স (-০.২১শতাংশ), জাপানের নিকি (-২.০৫ শতাংশ), সিঙ্গাপুরের এসজিএক্স (-১.৬৮ শতাংশ), সাংহাই সূচকের  (-০.৮২ শতাংশ) ব্যাপক প্রভাব দেখা গিয়েছে।

আরও পড়ুন- ইট দিয়ে বাড়ি তৈরি নিষিদ্ধ করতে পারে কেন্দ্রীয় সরকার

উল্লেখ্য, আগামিকাল পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল রয়েছে। এই নির্বাচনের দিকে তাকিয়ে দেশীয় লগ্নিকারিরা। বিশেষজ্ঞদের মতে, মঙ্গলবারের ফলাফলই ঠিক করতে পারে আগামী লোকসভায় কে ক্ষমতা আসছে। এই মুহূর্তে রাজনৈতিক টানাপোড়েনে কিছুটা ধন্দে রয়েছেন বিনিয়োগকারীরা।

জানা যাচ্ছে, এ দিন প্রায় ৮১৭.৪কোটি টাকার শেয়ার বিক্রি করছে বিদেশি বিনিয়োগকারীরা। ব্যাঙ্ক (-১.৪৮শতাংশ), প্রযুক্তি (-০.৫২ শতাংশ), তেল (-৩,৪৫ শতাংশ)-সহ একাধিক সেক্টরে ব্যাপক পতন লক্ষ্য করা যাচ্ছে। গত ২০ নভেম্বর থেকে ক্রমশ পড়ছে টাকার দরও।

.