Sengol | Constitution: নতুন সংসদ ভবনে কি এবার 'সেঙ্গলে'র জায়গায় সংবিধান রাখা হবে? ফের বিতর্ক...

NDA vs INDIA Bloc on Sengol: সেঙ্গল-বিতর্ক ফের মাথাচাড়া দিল। সমাজবাদী পার্টির এক সাংসদ লোকসভার সদ্যনির্বাচিত স্পিকার ওম বিড়লাকে চিঠি লিখে জানিয়েছেন, সেঙ্গলের জায়গায় এবার সংবিধান রাখুন।

Updated By: Jun 27, 2024, 07:35 PM IST
Sengol | Constitution: নতুন সংসদ ভবনে কি এবার 'সেঙ্গলে'র জায়গায় সংবিধান রাখা হবে? ফের বিতর্ক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সেঙ্গল-বিতর্ক ফের মাথাচাড়া দিল। সমাজবাদী পার্টির এক সাংসদ লোকসভার সদ্যনির্বাচিত স্পিকার ওম বিড়লাকে একটি চিঠি লিখে জানিয়েছেন, এবার সেনগলের জায়গায় সংবিধান রাখুন। কেননা, সংবিধানই গণতন্ত্রের প্রতীক। নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপি সরকার সংসদে সেনগল প্রতিষ্ঠা করেছিল। 'সেঙ্গল' হল রাজদণ্ড।

আরও পড়ুন: Bengal Weather Update: এবার বাংলা জুড়ে অঝোর প্লাবন! রাজত্ব শুরু দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর... 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২৩ সালের ২৮ মে নতুন সংসদ ভবন জাতির প্রতি উৎসর্গ করেছেন। বিরোধী দলগুলি এর বিরোধিতা করেছিল এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাতে নতুন সংসদ ভবন উদ্বোধনের দাবি জানিয়েছিল। তবে, অমিত শাহ জানিয়ে দিয়েছিলেন, নরেন্দ্র মোদীই নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন। এর সঙ্গে তিনি বলেছিলেন, এই উপলক্ষে ঐতিহাসিক ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করা হবে এবং নতুন সংসদ ভবনে সেঙ্গল স্থাপন করা হবে। তাই হয়েছিল। তবে, সমাজবাদী পার্টির সাংসদ আর কে চৌধুরী স্পিকারকে এই চিঠিটি লিখেছেন।

তখনই প্রশ্ন উঠেছিল, কী এই সেঙ্গল? এখনও মানুষ জানতে চাইছেন, কী এই সেঙ্গল, কী এর ইতিহাস?

অমিত শাহ বলেছিলেন, 'পার্লামেন্টের নতুন ভবনের উদ্বোধন উপলক্ষে একটি ঐতিহাসিক ঐতিহ্যের পুনরুজ্জীবন ঘটবে। এর পিছনে প্রাচীন ঐতিহ্য রয়েছে। অমিত শাহ আরও বলেছিলেন, '১৯৪৭ সালের ১৪ অগস্ট এক অনন্য ঘটনা ঘটেছিল। এর ৭৫ বছর পরে আজ দেশের বেশিরভাগ মানুষই এ বিষয়ে সচেতন নন। সেঙ্গল বা রাজদণ্ড আমাদের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সেঙ্গল ব্রিটিশদের কাছ থেকে ক্ষমতা হস্তান্তরের প্রতীক।

সেঙ্গলের ইতিহাস দেশের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহরুর সঙ্গে সম্পর্কিত। অমিত শাহ বলেছিলেন, 'দেশের স্বাধীনতার সময়, যখন পণ্ডিত জওহরলাল নেহরুকে ক্ষমতা হস্তান্তর নিয়ে প্রশ্ন করা হয়েছিল, তাঁকে প্রশ্ন করা হয়েছিল এজন্য আমাদের কী আয়োজন করা উচিত? তিনি নাকি তখন তাঁর সহকর্মীদের সঙ্গে কথা বলেন এবং সি গোপালচারীকে জিজ্ঞাসা করেন। তখন সেঙ্গলের কথা ওঠে। তামিলনাড়ু থেকে সেঙ্গল আনা হয়। এরপর পন্ডিত নেহরু ব্রিটিশদের থেকে ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসেবে সেঙ্গল বা রাজদণ্ড গ্রহণ করেন।

আগে সেঙ্গল এলাহাবাদের জাদুঘরে রাখা ছিল। কিন্তু, প্রশ্ন ওঠে ব্রিটিশদের কাছ থেকে ক্ষমতা হস্তান্তরের প্রতীকটিকে জাদুঘরে রাখা উচিত নয়। এটি স্বাধীনতার স্বর্ণযুগের প্রতিচ্ছবি। নতুন সংসদ ভবন উদ্বোধনের সময়ে তামিলনাড়ুর পণ্ডিতরা প্রধানমন্ত্রী মোদীকে সেঙ্গল দেন এবং তার পরে এটি সংসদে লোকসভা স্পিকারের আসনের কাছে স্থাপন করা হয়। বলা হয়, সেঙ্গল প্রতিষ্ঠার জন্য সংসদের চেয়ে পবিত্র স্থান আর হতে পারে না।

আরও পড়ুন: Pakistan Severe Heatwave: আতঙ্কের নাম হিটওয়েভ! অসহ্য গরমে ১ সপ্তাহেরও কম সময়ে প্রায় ৬০০ জনের মৃত্যু...

জানা যায়, 'সেঙ্গলের ইতিহাস অনেক পুরনো এবং এটি চোল সাম্রাজ্যের সঙ্গে জড়িত। সেঙ্গল রাজদণ্ড সম্রাট বহন করতেন এবং এটিকে তাঁর কর্তৃত্বের প্রতিনিধিত্ব করতে ব্যবহৃত হত!
সেঙ্গল শব্দের উৎপত্তি সংস্কৃত 'শঙ্কু' থেকে, যার অর্থ 'শঙ্খ'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.