PF: এমাসেই আপডেট করে নিন PF অ্য়াকাউন্ট, না হলে হতে পারে বড় সমস্যা

যাদের ইপিএফ অ্যাকাউন্ট রয়েছে তারা এখন নমিনি করার কাজ করতে পারবেন অনলাইনে

Updated By: Dec 18, 2021, 02:48 PM IST
PF: এমাসেই আপডেট করে নিন PF অ্য়াকাউন্ট, না হলে হতে পারে বড় সমস্যা

নিজস্ব প্রতিবেদন: আগামী মাস থেকে চালু হচ্ছে নতুন নিয়মকানুন। ফলে ইপিএফ অ্যাকাউন্ট থাকলে তা আপডেট করে ফেলতে হবে এক্ষুনি। শেষ তারিখ ৩১ ডিসেম্বর ২০২১।

ইপিএফ একাউন্টে রাখতে হয় একজন নমিনি। অ্য়াকাউন্টিধারী হঠাত্ যদি মারা যান তাহলে ওই টাকা তার উত্তরাধিকারী খুব সহজেই পেয়ে যাবেন। আর কাউকে নমিনি করা না থাকলে সমস্যা বেড়ে যাবে অনেকটাই। তাই ডেটলাইন শেষ হওয়ার আগে পছন্দের কাউকে নমিনি করে ফেলুন। হাতে আর মাত্র ১৩ দিন।

যাদের ইপিএফ অ্যাকাউন্ট রয়েছে তারা এখন নমিনি করার কাজ করতে পারবেন অনলাইনে।  নমিনি বদলও করা যাবে ইপিএফও-র সাইটে গিয়ে। এর জন্য নতুন করে নমিনেশন ফর্ম জমা দিতে হবে। নতুন করে ইপিএফ ফর্ম জমা করলে আগে যাকে নমিনি করেছিলেন তার নাম বাতিল হয়ে যাবে।

কীভাবে করবেন ই-নমিনেশন

## যেতে হবে EPFO-র ওয়েবসাইট epfindia.gov.in-এ।

## বেছে নিচে হবে  'Member UAN/Online Service.'

## UAN ও Password দিয়ে লগইন করতে হবে। এরপর ম্যানেজ অপশন-এ গিয়ে ক্লিক করতে হবে E-Nomination-এ।

## ফ্য়ামিলি ডিক্লিয়ারেশন বদল করতে গেলে ক্লিক করতে হবে Yes-এ।  এরপর 'Add Family Details.'-এ ক্লিক করে একের বেশি জনকে নমিনি করা যাবে।

##  এরপর 'Nomination Details' ক্লিক করে লিখতে টোটাল অ্য়ামাউন্ট শেয়ার। এরপর 'Save EPF Nomination'-এ ক্লিক করতে হবে।

##  ওটিপি জেনারেট করতে ক্লিক করতে হবে e-sign-এ। এরপর আপনার মোবাইলে আসা ওটিপি দিতে হবে। ওটিপি ভেরিফাই হলেই আপনার আপনার নমিনেশন রেজিস্টার হয়ে যাবে।

##  ই-নমিনেশন রেজিস্টার হয়ে গেল কোনও নথি দিতে হবে না।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.