আজ দ্বিতীয় দফায় ভোট দিচ্ছে জম্মু-কাশ্মীর, ঝাড়খণ্ড

Updated By: Dec 2, 2014, 09:03 AM IST
আজ দ্বিতীয় দফায় ভোট দিচ্ছে জম্মু-কাশ্মীর, ঝাড়খণ্ড

প্রথম দফায় রেকর্ড ভোটদান পর্বের পর আজ জম্মু-কাশ্মীরে দ্বিতীয় দফার ভোট। পাঁচ দফার বিধানসভা নির্বাচনে আজ দ্বিতীয় দফায় ভোট ঝাড়খণ্ডে। কাশ্মীরে দুটি এবং জম্মুর তিনটি জেলা মিলিয়ে ভোট হচ্ছে আঠেরোটি আসনে। ছত্তিসগড়ে মোট কুড়িটি আসনে ভোট নেওয়া হচ্ছে।

জম্মু-কাশ্মীরে দ্বিতীয় দফায় ভাগ্য নির্ধারণ হবে ১৭৫ জন প্রার্থীর। এর মধ্যে একমাত্র মহিলা প্রার্থী ন্যাশনাল কনফারেন্স-কংগ্রেস জোট সরকারের মন্ত্রী সাকিনা ইট্টো। বিশেষ নজর থাকছে উত্তর কাশ্মীরের কুপওয়ারার দিকে। বিচ্ছিন্নতাবাদী থেকে রাজনীতিক হয়ে ওঠা সাজাদ গনি লোন এই আসন থেকে এই প্রথম বিধানসভা ভোটে লড়ছেন। তৃতীয়বারের জন্য দেবসর বিধানসভা কেন্দ্র থেকে লড়াইয়ের ময়দানে ডেপুটি স্পিকার তথা পিডিপি নেতা সরতাজ মদনি। ভোটগ্রহণকে ঘিরে কয়েকগুণ বাড়ানো হয়েছে নিরাপত্তা। এর আগে প্রথম দফায় রেকর্ড একাত্তর শতাংশ ভোট পড়েছিল।

ছত্তিসগড়ে লড়াইয়ের ময়দানে রয়েছেন রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডা এবং মধু কোড়া। ভোট হচ্ছে পূর্ব-পশ্চিম সিংভূম, খুন্তি, রাঁচি, গুমলা সহ মোট সাত জেলায়। দ্বিতীয় দফায় পয়ত্রিশ জন মহিলা সহ দুশো তেইশ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন প্রায় পয়তাল্লিশ লক্ষ ভোটার। ভোটগ্রহণ ঘিরে বাড়ানো হয়েছে নিরাপত্তা। অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে সবকটি কেন্দ্রে। এর মধ্যে অধিকাংশই মাওবাদী প্রভাবিত আদিবাসী এলাকা হওয়ায় সতর্ক প্রশাসন। এই দফায় যে কুড়িটি আসনে ভোট হচ্ছে তার মধ্যে আটটি বিজেপি, পাঁচটি জেএমএম এবং দুটি ছিল কংগ্রেসের দখলে। অন্যান্য দলগুলির হাতে ছিল বাকি আসন। গত ২৫ নভেম্বর প্রথম দফায় ভোটদানের হার ছিল ৬২ শংতাশ।    

 

.