পানামার পর প্যারাডাইস কেলেঙ্কারিতে নাম জড়ালো অমিতাভের, তদন্তে সেবি

Updated By: Nov 6, 2017, 05:59 PM IST
পানামার পর প্যারাডাইস কেলেঙ্কারিতে নাম জড়ালো অমিতাভের, তদন্তে সেবি

নিজেস্ব প্রতিবেদন : প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারিতে নাম জড়ানো ভারতীয় ফার্মগুলির ওপর তদন্ত চালাবে সেবি। সোমবার কেন্দ্রের তরফে এমনটাই জানানো হয়েছে।

পানামা গেট কেলেঙ্কারির পর বিশ্বের অন্যতম দুর্নীতি হিসেবে উঠে এসেছে প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারি। ইতিমধ্যেই এই কেলেঙ্কারিতে বিশ্বের ১৮০টি দেশের প্রভাবশালী ব্যক্তিদের নাম সামনে এসেছে। তার মধ্যে নাম রয়েছে ৭১৪ জন ভারতীয়র। তাদের নামে বিশ্বের বিভিন্ন দেশে হিসাব বহির্ভূত সম্পত্তির খোঁজ মিলেছে। প্রথম দিনের তথ্যেই উঠে এসেছে মোদী সরকারের অর্থ প্রতিমন্ত্রী জয়ন্ত সিনহার নাম। রয়েছে বিজেপির রাজ্যসভার সাংসদের নামও। এই কেলেঙ্কারিতে ভারতীয়দের মধ্যে নাম জুড়েছে বলিউড নক্ষত্র অমিতাভ বচ্চনেরও। উল্লেখ্য, এর আগেও পানামা গেট কেলেঙ্কারিতে নাম জড়িয়েছিল 'বিগ বি' ও তাঁর পুত্রবধূ ঐশ্বর্য রাইয়ের।

আরও পড়ুন- প্যারাডাইস পেপার্স: আর্থিক দুর্নীতিতে ফাঁসল ৭১৪ জন ভারতীয়-সহ মোদীর মন্ত্রীও

ইন্টারন্যাশানাল কনসর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট বা আইসিআইজে-র পক্ষ থেকে চালানো তদন্তে এই বিশাল আর্থিক দুর্নীতির ছবি উঠে এসেছে। আগামী কিছুদিনের মধ্যেই ৪০ টি রিপোর্টে এই কালো টাকার তথ্য ফাঁস করতে চলেছে ইন্ডিয়ান এক্সপ্রেস।   

আর্থিক দুর্নীতিতে অভিযুক্ত লিকার ব্যারন বিজয় মালিয়ার বিরুদ্ধে ইতিমধ্যেই তদন্ত চালাচ্ছে সেবি। এবার সেই তদন্তের তালিকায় যোগ হল প্যারাডাইস পেপার্সের নাম ওঠা ভারতীয়দের। দেখা হবে সেই তালিকায় থাকা কারোর সঙ্গে বিজয় মালিয়ার যোগ রয়েছে কি না।

ব্যক্তি হিসেবে অমিতাভ বচ্চনের যেমন নাম উঠে আসছে এই দুর্নীতিতে, তেমনই নাম রয়েছে জিন্দাল স্টিল, অ্যাপলো টায়ারস, হ্যাভেলস, হিন্দুজার মতো সংস্থার নাম।

.