পাঁচ মাস পর দেশের এই ক'টি রাজ্যে আজ থেকে খুলে গেল স্কুল, একগুচ্ছ নিয়ম সমেত

কতদিনই বা মানুষ এই ভাইরাসের ভয়ে কাজ-কর্ম, পড়াশোনা, ঘোরাঘুরি বন্ধ করে বসে থাকবে!

Edited By: সুমন মজুমদার | Updated By: Sep 21, 2020, 01:35 PM IST
পাঁচ মাস পর দেশের এই ক'টি রাজ্যে আজ থেকে খুলে গেল স্কুল, একগুচ্ছ নিয়ম সমেত

নিজস্ব প্রতিবেদন- ছাত্র-ছাত্রীরা দ্বন্দ্বে। এই বছর আদৌ পড়াশোনা হবে তো! পরীক্ষা নেবে তো স্কুল-কলেজ! অভিভাবকদের আশঙ্কা, ছেলেমেয়ের একটা বছর নষ্ট হয়ে যাবে না তো! পড়াশোনার গণ্ডি পেরিয়ে কাজের জগতে প্রবেশে একটা বছর দেরি হয়ে যাবে না তো! এক পক্ষের দ্বন্দ্ব ও আরেক পক্ষের আশঙ্কা অমূলক নয়। স্বাস্থ্য আগে না পড়াশোনা, চলতি বছরে এমন দ্বন্দ্বে ভুগেছে প্রশাসনও। পড়াশোনা, পরীক্ষা, স্কুল, কলেজ, সবই শিকেয় উঠেছিল ভাইরাসের উত্পাতে। প্রশাসন হাজারটা নিয়ম মেনে স্কুল, কলেজ খোলার কথা ভাবলেও বেঁকে বসেছেন অভিভাবকরা। এক বছর দেরি হলে হোক! তাই বলে সন্তানকে তো আর ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া যায় না! কিন্তু কতদিনই বা মানুষ এই ভাইরাসের ভয়ে কাজ-কর্ম, পড়াশোনা, ঘোরাঘুরি বন্ধ করে বসে থাকবে! শেষমেশ পাঁচ মাস পর দেশের কয়েকটি রাজ্যের প্রশাসন স্কুল খোলার নির্দেশ দিয়েছে। আজ থেকে সেই সব রাজ্যে স্কুল খুলে গেল। তবে একগুচ্ছ নিয়ম সমেত।

কোভিড গাইডলাইন এখন প্রায় সবারই মুখস্থ। মাস্ক পরতে হবে। স্যানিটাইজারের ব্যবহার করতে হবে ঘন ঘন। শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। প্রশাসনর নির্দেশ, সেইসব গাইডলাইন লেখা একটি কাগজ ধরিয়ে দিতে হবে অভিভাবকদের হাতে। কয়েকটি রাজ্য ক্লাস নাইন থেকে টুয়েলভথ পর্যন্ত ক্লাসের ছেলেমেয়েদের স্কুলে আনার জন্য রাজি হয়েছে। এখনও বেশ কিছু রাজ্যের প্রশাসন স্কুল খোলার ব্যাপারে রাজি নয়। কারণ অভিভাবকরা এখনও বাচ্চাদের স্কুলে পাঠাতে রাজি নন। দেখে নেওয়া যাক কোন কোন রাজ্যে আজ, সোমবার থেকে স্কুল খোলা হল, আর কোথায় আপাতত স্কুল বন্ধ-

অসম- নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছেলেমেয়েরা স্কুলে আসবে। বাকি ক্লাসের বাচ্চারা কবে স্কুলে আসবে সেটা ৩০ সেপ্টেম্বরের আগে জানানো সম্ভব নয়।

অন্ধ্রপ্রদেশ- নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছেলেমেয়েরা স্কুলে আসতে পারবে। কনটেইনমেন্ট জোনের বাচ্চারা এখন স্কুলে আসতে পারবে না। স্কুলের তরফে অভিভাবকদের কোভিড গাইডলাইন দেওয়া হয়েছে।

দিল্লি- ৫ অক্টোবর পর্যন্ত স্কুল বন্ধ। প্রশাসন প্রথমে ঘোষণা করেছিল, উঁচু ক্লাসের ছেলেমেয়েরা স্কুলে আসতে পারবে। তবে রাজধানী করোনা পরিস্থিতি বিচারের পর কর্তৃপক্ষ আপাতত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

গোয়া- ২ অক্টোবর পর্যন্ত স্কুল বন্ধ। তার পর রাজ্যের করোনা পরিস্থিতি বিচার করে সিদ্ধান্ত নেওয়া হবে। ২ অক্টোবরের পর স্কুল খুললেও আপাতত উঁচু ক্লাসের ছেলেমেয়েরা আসবে।

পাঞ্জাব- আজ থেকে স্কুলে আসবে নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরা। কনটেইনমেন্ট জোনের ছেলেমেয়েরা আপাতত স্কুলে আসতে পারবে না। উচ্চ শিক্ষার প্রতিষ্ঠানগুলিও আজ থেকে খোলার সিদ্ধান্ত নিয়েছে পাঞ্জাবের প্রশাসন।

নাগাল্যান্ড-  নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছেলেমেয়েরা স্কুলে যাবে আজ থেকে। 

ওড়িশা- দুর্গা পুজো পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ।

কর্ণাটক- সংক্রমণের হার বাড়ার জন্য আপাতত অনির্দিষ্টকালের জন্য স্কুল, কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। 

.