আবু সালেমের বিরুদ্ধে টাডা মামলায় স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

সপ্তাহ তিনেক আগেই ২০০৫ সালে তাকে ভারতে পাঠানোর জন্য পর্তুগাল সরকারের সমালোচনা করেছিল সে দেশের সুপ্রিম কোর্ট। এবার ভারতের শীর্ষ আদালত মাফিয়া ডন আবু সালেমের বিরুদ্ধে টাডা আইনের মামলা স্থগিত রাখার নির্দেশ দিল।

Updated By: Feb 17, 2012, 05:08 PM IST

সপ্তাহ তিনেক আগেই ২০০৫ সালে তাকে ভারতে পাঠানোর জন্য পর্তুগাল সরকারের সমালোচনা করেছিল সে দেশের সুপ্রিম কোর্ট। এবার ভারতের শীর্ষ আদালত মাফিয়া ডন আবু সালেমের বিরুদ্ধে টাডা আইনের মামলা স্থগিত রাখার নির্দেশ দিল। তবে সেই সঙ্গে টাডা ছাড়া অন্যান্য ধারায় চলা মামলাগুলির উপর স্থগিতাদেশ জারি করতে অসম্মত হয়েছে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে সালেমের আইনজীবী তাঁর মক্কেলের উপর থেকে সমস্ত মামলা প্রত্যাহারের যে আবেদন জানিয়েছিলেন, কেন্দ্র এবং সিবিআই-এর কাছে সে ব্যাপারে মতামত তলব করেছে শীর্ষ আদালত।
১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণ ও চিত্র প্রযোজক গুলশন কুমারের হত্যাকাণ্ডে অন্যতম অভিযুক্ত সাকিন আজমগড়ের বাসিন্দা আবু সালেম। মুম্বই বিস্ফোরণ কাণ্ডের মূল চক্রী দাউদ ইব্রাহিমের সঙ্গে এক সময়ে সালেমের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। ২০০৫ সালে পর্তুগাল থেকে সালেম ও তার বান্ধবী অভিনেত্রী মনিকা বেদীকে ভারতে নিয়ে আসা হয়। পর্তুগালের আইনে মৃত্যুদণ্ড নিষিদ্ধ। তাই সালেমকে মৃত্যুদণ্ড দেওয়া হবে না বলে আশ্বাস দিতে হয়েছিল ভারত সরকারকে। সম্প্রতি পর্তুগালের আদালতে সালেমের আইনজীবীরা অভিযোগ করেন, প্রত্যর্পণের শর্ত লঙ্ঘন করে সালেমের বিরুদ্ধে মৃত্যুদণ্ডযোগ্য টাডা আইনে মামলা করেছে সিবিআই।
এই মামলার পরিপ্রেক্ষিতে গত ১৮ জানুয়ারি পর্তুগাল সুপ্রিম কোর্ট সালেমের ভারতে প্রত্যর্পণকে `অবৈধ` ঘোষণা করে। এদিন ভারতের সর্বোচ্চ আদালতও এই প্রতি `সম্মান প্রদর্শন` করে আবু সালেমের বিরুদ্ধে মৃত্যুদণ্ডযোগ্য টাডা মামলা স্থগিত রাখার নির্দেশ দিয়েছে।

.